পঞ্চম বর্ষে এটিএন বাংলার ‘ক্রাইম পেট্রোল’

বিনোদন প্রতিবেদক
 | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০২০, ১০:১৭

জনপ্রিয় বেসরকারি টিভি চ্যানেল এটিএন বাংলার অপরাধ থ্রিলার অনুষ্ঠান ‘ক্রাইম পেট্রোল’-এর পথচলার চার বছর অতিক্রম করে পাঁচ বছরে পড়েছে। ২০১৫ সালে শুরু হয়েছিল এটির প্রচার, যা আজ অবধি নিয়মিত চলছে। এটিএন বাংলা ও এটিএন নিউজের কর্ণধার ড. মাহফুজুর রহমানের মূল ভাবনায় ও আশরাফ উল ইসলাম পিপিএমের পরিকল্পনা ও পরিচালনায় ‘ক্রাইম পেট্রোল’ অনুষ্ঠানটির পথচলা শুরু।

দেশের প্রত্যন্ত অঞ্চলের অপরাধ বিষয়ক সত্য ঘটনা অবলম্বনে নির্মিত জনপ্রিয় এই বর্তমানে ১৫০তম পর্ব অতিক্রম করার পথে। ক্রাইম পেট্রোল প্রচার হয় প্রতি সপ্তাহের শনিবার রাত ৮টায় এবং পূনঃপ্রচার হয় পরদির সকাল ৮.৩০টায়।

আশরাফ উল ইসলাম পিপিএম দেশের একজন উর্ধ্বতন পুলিশ কর্মকর্তা হয়েও এমন ক্রাইম বিষয়ক গণসচেতনতামূলক অনুষ্ঠান নিয়ে কাজ করছেন প্রায় এক যুগ ধরে। তার মাধ্যমেই এদেশে প্রথম অপরাধ বিষয়ক নাটকের শুরু। জিটিভিতে (গাজী টিভি) এক সময় নিয়মিত কাজ করেছেন ক্রাইম ফিকশনে। এছাড়া তার সার্বিক তত্বাবধানে একুশে টিভিতে শুরু হয়েছে ‘আদালত’। হাবিব শাকিল পরিচালিত আইন বিষয়ক এই অনুষ্ঠানের মূল চরিত্র ব্যারিস্টারের চরিত্রে অভিনয় করেন আশরাফ উল ইসলাম। এই অনুষ্ঠানটি প্রতি সপ্তাহের মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার রাত ৮টায় প্রচার হয়। পূনপ্রচার হয় পরদিন দুপুর ১টায়।

পুলিশ যে সত্যিকার অর্থে জনগন ও সমাজের সেবক, মূলত তাই উপস্থাপন করা হয় ‘ক্রাইম পেট্রোল’-এ। সত্য কখনো গোপন থাকে না এবং অপরাধ কখনো লুকানো যায় না এবং আইন তার নিজ গতিতে চলে- এসবই দেখানো হয় অনুষ্ঠানটিতে। যা এদেশের জনগনকে সচেতন করতে ব্যাপকভাবে সহায়ক ভূমিকা রাখে। পুলিশ কর্শকর্তা হয়েও আপাদ মস্তক শিল্পী সত্ত্বায় মোড়ানো একজন মানুষ আশরাফ উল ইসলাম পিপিএম। তার এই ধরনের উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

কাস্টিং বিষয়ক এক প্রশ্নের জবাবে ক্রাইম পেট্রোল টীমের কাস্টিং ডিরেক্টর সালাম খান তরুণ বলেন, ‘ক্রাইম পেট্রোল’-এর পরিচালক আশরাফ উল ইসলাম ভায়ের নির্দেশেই দেশের স্বনামধন্য থিয়েটার গ্রুপের অভিজ্ঞ অভিনয় শিল্পীদের কাস্টিং দেয়া হয়। চরিত্র অনুযায়ী থিয়েটারের শিল্পী খুঁজে নতুন শিল্পী নির্বাচন করা হয়।’

অভিনয় জানা নতুন শিল্পীদের জন্য সব সময় ক্রাইম পেট্রোলে সুযোগ রয়েছে। যার ফলে অনেক নতুন শিল্পীর অভিনয়ে পথচলা শুরু হয়েছে এই ‘ক্রাইম পেট্রোল’ দিয়ে। অনুষ্ঠানটিতে অভিনয়শিল্পীদের কোনো স্টার কাস্টিং থাকে না। সুতরাং অভিনয় জানা নতুনদের ভালো কাজের সুযোগ রয়েছে এখানে।

দর্শকদের কাছে সত্য ঘটনাকে আরো বিশ্বাসযোগ্য করে তোলা এবং নতুন শিল্পীদের উদ্যোমকে উৎসাহিত করায় নতুনদের অভিনয়ে সুযোগ দেয়া হয় এই ‘ক্রাইম পেট্রোল’-এ। এ পর্যন্ত শতাধিক নতুন শিল্পী কাজ করেছেন অনুষ্ঠানটিতে। যা দেশের মিডিয়ায় নতুন শিল্পী সৃষ্টিতে কিছুুটা হলেও ভূমিকা রাখছে।

উল্লেখ্য, এটিএন বাংলায় প্রচারিত ‘ক্রাইম পেট্রোল’-এর পর্বগুলো ভারতের খুশবু বাংলা ও হিন্দি চ্যানেল মনোরঞ্জন টিভিতে অনুষ্ঠানটিতে নিয়মিত সম্প্রচার করা হয়। হুমায়ূন আহমেদ পরিচালিত ‘আজ রবিবার’ নাটকের পর বাংলাদেশের এটা দ্বিতীয় অনুষ্ঠান, যা ভারতের চ্যানেলগুলোতে সম্প্রচার হচ্ছে।

পরিচালনার পাশাপাশি ‘ক্রাইম পেট্রোল’-এ ওসি চরিত্রে নিয়মিত অভিনয় করেন আশরাফ উল ইসলাম পিপিএম। এসআই ও পুলিশের অন্যান্য চরিত্রে অভিনয় করেন আকাশ আহমেদ, আয়ান সাদ্দাম, মোহাম্মদ আলী, মিতু ও মুক্তা। এছাড়া প্রতি পর্বে নতুন নতুন আরো অভিনয়শিল্পীদের দেখা যায়।

ঢাকাটাইমস/৭ফেব্রুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :