বইমেলায় খুদে শিশুদের আবৃত্তির লড়াই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫১ | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০২০, ১২:০২

সঠিক উচ্চারণে মাতৃভাষায় মনের ভাব প্রকাশের অভ্যাস শিশু বয়স থেকেই গড়ে তোলার জন্য শিশু-কিশোরদের আবৃত্তি প্রতিযোগিতা শুরু হয়েছে বইমেলায়।

শনিবার সকাল ১০টায় বইমেলা উপলক্ষে বাংলা একাডেমির মূল মঞ্চে শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচনের আয়োজন করা হয়। এর উদ্বোধন করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম।

সৈয়দ হাসান ইমাম বলেন, ‘প্রতিযোগিতার মধ্যেও ভালোবাসা থাকতে হবে। কবিতার মধ্য দিয়ে আমরা অনেক জিনিস ছোট জিনিস অনেক বড় করে পাই। অল্প কথায় অনেক কথা বলে কবিতা।’

তিনি আরও বলেন, ‘কবিতাকে মানুষের মধ্যে সুন্দরভাবে পৌঁছে দেয়াই হলো আবৃত্তি। তোমরা সে কাজটি ভালোভাবে করবে। ভালো কবিতা পড়তে পড়তে ভাল মানুষ হবে।’

‘ক’ শাখার ১০ বছর বয়সী এবং ‘খ’ শাখার সর্বোচ্চ ১৫ বছর বয়সীদের নিয়ে শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচনের আহ্বায়ক ছিলেন শাহাদাত হোসেন।

শুরুতে কবি আকতার হোসেনের ‘সোনার বরন ছেলে’ কবিতার মধ্য দিয়ে ‘ক’ শাখার প্রতিযোগিতায় শিশুদের আবৃত্তির লড়াই শুরু হয়।

বিচারকমণ্ডলীর দায়িত্বে আছেন রেজিনা ওয়ালী লীনা, ফয়জুল আলম পাপ্পু এবং ফয়জুল্লাহ সাঈদ। আর আহ্বায়ক হিসেবে আছেন শাহাদাত হোসেন।

দুটো গ্রুপ থেকে ১০ জন করে প্রাথমিকভাবে নির্বাচন করা হবে আজ। পরে নির্ধারিত সময়ে চূড়ান্ত পর্যায়ে আবৃত্তি প্রতিযোগিতায় অংশ নেবে তারা। সেখানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে। ২২ ফেব্রুয়ারি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

(ঢাকাটাইমস/৮ফেব্রুয়ারি/টিএটি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :