অ্যাপসে ধান কেনার ঘোষণা

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪২

আগামী বোরো মৌসুমে কৃষকদের থেকে শতভাগ অ্যাপসের মাধ্যমে ধান ক্রয়ের ঘোষণা দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। রবিবার দুপুরে বগুড়া সার্কিট হাউজে জেলার সকল খাদ্য, কৃষি কর্মকর্তা এবং হাসকিন মিলারদের সঙ্গে মতবিনিময়কালে ধান বিক্রয়কালে বিড়ম্বনা কমানোর লক্ষ্যে তিনি এ ঘোষণা দেন।

মন্ত্রী বলেন, আগামী বোরো মৌসুমে ধান ক্রয়ে শতভাগ এ্যাপস ব্যবহার করা হবে। পাশাপাশি মুজিববর্ষেই দেশের প্রতিটি খাদ্য গোদামে সিসিটিভি লাগানো হবে। এর মাধ্যমে জেলা প্রশাসকরা ধান ক্রয় মনিটরিং করবেন। ফলে দেশের কৃষক ধান বিক্রি করতে গিয়ে খাদ্য গুদামে যে বিড়ম্বনায় পড়েন তা অনেকটাই কমবে বলে তিনি মনে করেন।

তিনি আরো বলেন, কথা ছিল প্রতিটি উপ-সহকারী কৃষি কর্মকর্তা মাঠে গিয়ে কে কতখানি জমি আবাদ করল একমাত্র তাদেরই তালিকা হবে এবং সেই তালিকার উপরেই লটারি করে ধানক্রয় করা হবে। কিন্তু এবার আমরা যেটা দেখেছি সেটা কিন্তু হয়নি। ৫-৭ বছর আগে কৃষকরা ১০ টাকা দিয়ে যে কার্ড করে রেখেছিল সেই তালিকাগুলোই দিয়ে দিয়েছে। যেগুলোতে দেখা গেছে, অনেকে কৃষকই নয়- কেউ কেউ কৃষিকর্মী অথবা সে ব্যবসা করে, অনেকে মারাও গেছেন। এ ধরনের কোনো ঘটনা যাতে না ঘটে সেদিকে খেয়াল রাখতে তিনি জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালককে নির্দেশনা দেন।

অনুষ্ঠানে বগুড়া-৫ আসনের সাংসদ হাবিবুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান মুকবুল হোসেন, জেলা প্রশাসক ফয়েজ আহম্মেদ, পুলিশ সুপার আলী আশরাফ ভূইয়া, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান ও জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালককে উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৯ফেব্রুয়ারি/পিএল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :