বইমেলায় মুম রহমানের চার বই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২০, ১২:১৭

এবারের অমর একুশে বইমেলায় কবি ও কথাসাহিত্যিক মুম রহমানের চারটি বই প্রকাশিত হয়েছে। বইগুলো হলো, ‘মুম রহমান নির্বাচিত বিশ্বসেরা ১০০ চিত্রকলা’, ‘মুম রহমান নির্বাচিত বিশ্বসেরা ১০০ আলোকচিত্র’, ‘মুম রহমান নির্বাচিত বিশ্বসেরা ১০০ চলচ্চিত্র’ এবং প্রথম কবিতার বই, ‘চুরি করা কবিতা’

মুম রহমানের প্রথম কবিতার বই প্রকাশ করেছে ‘বৈভব’ নামক প্রকাশনী সংস্থা। প্রথম কবিতার বই নিয়ে মুম রহমান বেশ আশাবাদী।

গবেষণাধর্মী তিনটি বই প্রকাশ করেছে অনার্য পাবলিকেশন্স লিমিটেড।

একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যানে অনার্য পাবলিকেশন্স লিমিটেডের স্টল নম্বর ৩৪২। বৈভবের ৭১৮ নম্বর স্টলে কবিতার বই ‘চুরি করা কবিতা’ পাওয়া যাচ্ছে। বইটির নামকরণ এবং বিষয়বস্তু ইতোমধ্যে পাঠক, সমালোচকদের আলোচনার কেন্দ্রে এসেছে।

অনার্য পাবলিকেশন্স লিমিটেড প্রকাশিত বই তিনটি মধ্যে ‘মুম রহমান নির্বাচিত বিশ্বসেরা ১০০ চিত্রকলা’ বইটি সারা পৃথিবীর চিত্রকর্ম থেকে নির্বাচিত ১০০ চিত্রকর্ম নিয়ে তিনি গবেষণা করেছেন দীর্ঘদিন। এটা খুব সহজ কাজ নয়। আর এই কঠিন কাজটিকে সহজ করেছেন মুম রহমান। বইটির গয়ের মূল্য রাখা হয়েছে ৭০০ টাকা।

দ্বিতীয় বইটি ‘মুম রহমান নির্বাচিত বিশ্বসেরা ১০০ আলোকচিত্র’ বইটিতে রয়েছে বিশ্বের সেরা সেরা আলোকচিত্রগুলো। আছে নন্দিত ও নিন্দিত আলোকচিত্রও। বইটির গায়ের দাম রাখা হয়েছে ৬০০ টাকা।

‘মুম রহমান নির্বাচিত বিশ্বসেরা ১০০ চলচ্চিত্র’। চলচ্চিত্র নিয়ে দীর্ঘ দিনের ফসল তার এই বই।

তিনি বলেন, চলচ্চিত্র বিষয়ক এই বইটিকে আমার চূড়ান্ত কাজ ধরা যেতে পারে। আগের প্রকাশিত বইগুলোতে প্রচুর মূদ্রণ প্রমাদ ছিলো এবং তথ্যগত অসঙ্গতিও আছে। কাজেই পাঠককে অনুরোধ করবো, এই বইটিকেই গ্রহণ করতে। হওয়ায় চলচ্চিত্র নিয়ে মুম রহমানের রয়েছে বেশ জানাশোনা। বইটির গায়ের দাম রাখা হয়েছে ৮০০ টাকা।

বইগুলো প্রসঙ্গে মুম রহমান বলেন, এটি অামার প্রথম কবিতার বই, স্বাভাবিকভাবে প্রত্যাশা থাকবে পাঠকের হাতে পৌঁছুক।

তবে, চলচ্চিত্র, আলোকচিত্র ও চিত্রকলা প্রসঙ্গে মুম রহমান বলেছেন, বিশ্বসেরা চিত্রকলা, আলোকচিত্র ও চলচ্চিত্র অধ্যয়ন ও পর্যবেক্ষণ আমাদেরকে বৈশ্বিক মানে পৌঁছে দেয়ার সুযোগ করে দেবে। এই তিনটি বই শিল্পপ্রেমী, শিক্ষার্থী সবারই কমবেশি কাজে লাগবে। চলচ্চিত্র, আলোকচিত্র এবং চিত্রকলার মতো বিস্তৃত বিষয় নিয়ে ইতিপূর্বে এমন বড় আকারের কাজ বাংলাভাষায় হয়নি। মুম বলেন, আমি সম্ভবত একমাত্র লেখক যিনি এই তিনটি মাধ্যমে নিয়েই তাত্ত্বিক ও প্রায়োগিক চর্চা করার চেষ্টা করেছি।

মুম রহমানের এ পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা চল্লিশের মতো। তিনি এখন লেখালেখিকে জীবনের মুক্তি হিসেবে ভাবেন।

(ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :