‘ইসকন মন্দিরে’ হামলার পরিকল্পনা ছিল পাঁচ জঙ্গির

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৪২

ইসকন মন্দির ও ইসকনের অন্যান্য স্থাপনায় হামলার পরিকল্পনা করেছিল জঙ্গি সংগঠন আনসার আল-ইসলামের গ্রেপ্তার পাঁচ জঙ্গি।

সোমবার দুপুরে রাজধানীর ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে একথা বলেন ঢাকা মহানগর পুলিশের জঙ্গিবিরোধী বিশেষ শাখা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের যুগ্ম কমিশনার মো. ইলিয়াছ শরীফ।

গতকাল রবিবার দিবাগত রাতে রাজধানীর সবুজবাগের বালুরমাঠ এলাকা থেকে আনসার-আল ইসলামের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করে সিটিটিসি। গ্রেপ্তারকৃতরা হলেন- মো. নিজাম উদ্দিন, মো. রায়হান ভুইয়া, মো. হানিফ উদ্দিন সুমন, শেখ ইফতেখারুল ইসলাম ওরফে আরিফ এবং মুফতি মুসলিম উদ্দিন। এ সময় তাদের কাছ থেকে তিনটি চাপাতি, তিনটি ব্যাগ ও চারটি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

সোমবার দুপুরে গ্রেপ্তার ব্যক্তিদের সম্পর্কে জানাতে সংবাদ সম্মেলনে করে ডিএমপি।

সংবাদ সম্মেলনে ইলিয়াছ শরীফ বলেন, সংগঠনের দাওয়াতি শাখার প্রধান নাজমুল ও ওরফে উসমান গনি ও ওরফে আবু আইয়ব আল আনসারীর মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ম্যাসেঞ্জার চ্যাট গ্রুপ ও অন্যান্য অনলাইন মাধ্যমে গ্রেপ্তারকৃতরা আনসার-আল ইসলামের সদস্য হওয়ার জন্য উদ্বুদ্ধ হয়। ইসকন মন্দির ও ইসকনের অন্যান্য স্থাপনায় হামলাসহ বিভিন্ন নাশকতামূলক কর্মকাণ্ড পরিচালনা করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সংগঠনটির পাঁচ জঙ্গি একত্রিত হয়েছিল। পরে তারা আমাদের হাতে গ্রেপ্তার হয়।

সিটিটিসির যুগ্ম পুলিশ কমিশনার বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে জানা গেছে- তারা সামাজিক যোগাযোগ মাধ্যম, টেলিফ্রাম, অনলাইন চ্যাট গ্রুপ ও ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে যোগাযোগ করে এবং সংগঠনের অর্থ সংগ্রহ করত।

ইলিয়াছ শরীফ বলেন, দাওয়াতি শাখার প্রধান নাজমুল ইতিপূর্বে জঙ্গিবাদবিরোধী চলচ্চিত্র নির্মাণ করায় চলচ্চিত্র নির্মাতা খিজির হায়াত খানকে হত্যা চেষ্টা ও পরিকল্পনায় সমন্বয় করেছিল। সে কুয়েতে থাকাকালীন টেলিগ্রাফে ‘এসো কাফেলা বদ্ধ হই’ গ্রুপের মাধ্যমে এই হত্যা চেষ্টার পরিকলনায় নেতৃত্ব দেয়। এ ঘটনায় ২০১৮ সালে এই সংগঠনের দুই সদস্যকে গ্রেপ্তার করা হয়। পরবর্তী সময়ে নাজমুল দেশে ফিরে পুনরায় সংগঠনের সদস্যদের নাশকতামূলক কর্মকাণ্ড সংঘটের জন্য কাজ করছে। তাকে গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে বলেও জানান সিটিটিসির এই কর্মকর্তা।

গ্রেপ্তারদের বিরুদ্ধে সবুজবাগ থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা করা হয়েছে।

ঢাকাটাইমস/১০ ফেব্রুয়ারি/এএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :