মালয়েশিয়ায় কর্মী প্রেরণ

২৪-২৫ ফেব্রুয়ারি ঢাকায় যৌথ ওয়ার্কিং কমিটির বৈঠক

নজরুল ইসলাম
 | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২০, ১৭:১০
ফাইল ছবি

বাংলাদেশি কর্মীদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার খুলতে আলোচনার জন্য চলতি মাসে দেশটির একটি প্রতিনিধিদল ঢাকায় আসছে। এই প্রতিনিধিদলের আসা উপলক্ষে এরই মধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছে ঢাকা। আশা করা হচ্ছে, মালয়েশিয়ায় কর্মী পাঠানোর বিষয়ে এবার কোনো ইতিবাচক ঘোষণা আসবে।

আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি প্রতিনিধিদলটি ঢাকার প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিনিধিদলের সঙ্গে দুই দেশের গঠিত জয়েন্ট ওয়ার্কিং কমিটির বৈঠক করবে।

ঢাকায় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক নিয়ে আশাবাদী বাংলাদেশ। বাংলাদেশের পক্ষ থেকে এই বৈঠকের মধ্য দিয়ে পুনরায় মালয়েশিয়ায় কর্মী পাঠানোর পথ খোলার আশা করা হচ্ছে। পুনরায় মালয়েশিয়ায় কর্মী প্রেরণ ছাড়াও বেশ কয়েকটি কারণে এই বৈঠকটি বেশ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। বিশেষ করে বাংলাদেশি কর্মীদের শূন্য অভিবাসন ব্যয়ে মালয়েশিয়া যাওয়ার বিষয়টি পরিষ্কার করে নেবে ঢাকা।

জয়েন্ট ওয়ার্কিং কমিটির বৈঠক প্রসঙ্গে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ মুনিরুস সালেহীন ঢাকা টাইমসকে বলেন, ‘আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য একটাই- যেকোনো মূল্যে মালয়েশিয়ার বাজার খোলা। জয়েন্ট ওয়ার্কিং কমিটির বৈঠক নিয়ে আমরা প্রস্তুতি নিচ্ছি। আমরা আশাবাদী, এবার শ্রমবাজারটি খুলবে।’

দীর্ঘ ১৭ মাস ধরে বাংলাদেশি কর্মীদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ। এরপর বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ কূটনৈতিক উপায়ে দেশটিতে শ্রমবাজার উন্মুক্ত করতে কয়েক দফা মালয়েশিয়া সফর করেন এবং গঠন করে দেন জয়েন্ট ওয়ার্কিং কমিটির বাংলাদেশ প্রতিনিধিদল।

তারই ধারাবাহিকতায় গত বছরের ৩ নভেম্বর দেশটির রাজধানী কুয়ালালামপুরে দুই দেশের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে মন্ত্রী ইমরান আহমদ বাংলাদেশের সাত-সদস্যের এবং মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান তার দেশের আট-সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

শ্রমবাজার খোলা নিয়ে গত ৩ থেকে ৬ নভেম্বর মালয়েশিয়ায় দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক হয়। ওই বৈঠকে ২৪ ও ২৫ নভেম্বর ঢাকায় জয়েন্ট ওয়ার্কিং কমিটির পরের দফা আলোচনার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু শেষ সময়ে নিজেদের অভ্যন্তরীণ সমস্যা দেখিয়ে বৈঠক স্থগিত করে মালয়েশিয়া। তবে স্থগিত বৈঠক নিয়ে সব সময় যোগাযোগ রেখেছে ঢাকা।

এরপর গত বছরের শেষদিকে বাজার খোলা নিয়ে মালয়েশিয়ার প্রতিনিধিদল ঢাকায় আসার কথা ছিল। আর এ নিয়ে শ্রমবাজার খোলা নিয়ে আলোর ঝলকানি দেখা দেয়। কিন্তু শেষ পর্যন্ত তা আর হয়নি।

পরবর্তী সময়ে খোদ মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান, যিনি দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে শ্রমবাজার খাতটি দেখভাল করেন, তিনি চলতি বছরের জানুয়ারি মাসে বাংলাদেশিদের জন্য মালেশিয়ার শ্রমবাজার খোলার ইঙ্গিত দেন এবং ওই মাসেই ঢাকায় প্রতিনিধিদল আসবে বলে জানান। কিন্তু শেষ পর্যন্ত সেটা স্থগিত করা হয়।

গত বৃহস্পতিবার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ তার মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, মালয়েশিয়ায় কর্মী পাঠাতে ঢাকা প্রস্তুত। তবে কুয়ালালামপুর এক্ষেত্রে দেরি করছে।

তবে এবার অবশ্যই মালয়েশিয়ার প্রতিনিধল ঢাকায় আসবে বলে আশাবাদী ইমরান আহমদ।

মালয়েশিয়ার পক্ষ থেকে শূন্য অভিবাসন ব্যয়ে ও একটি স্বচ্ছ প্রক্রিয়ায় বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার ঘোষণা এসেছে। আর সেটা হবে নেপালের সঙ্গে যে চুক্তিতে কর্মী নেওয়া হচ্ছে সেই ধারায়। এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘ওনাদের মন্ত্রী বলছেন, শূন্য অভিবাসন ব্যয়ে আমাদের এখান থেকে লোক নিতে চায়। কিন্তু শূন্য অভিবাসন ব্যয়ে কীভাবে নেবে সেটা তো বোঝাতে হবে।’

বাংলাদেশের জনশক্তি রপ্তানির অন্যতম বাজার মালয়েশিয়ায় কর্মী পাঠানো বন্ধ ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে। মূলত বাংলাদেশ ও মালয়েশিয়ার একটি সংঘবদ্ধ চক্রের একচেটিয়া বাজার নিয়ন্ত্রণের অভিযোগে হঠাৎ কর্মী নেওয়া বন্ধ করে দেয় দেশটি।

ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/মোআ

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ট্রেনে ঈদযাত্রা: ৮ এপ্রিলের টিকিট বিক্রি শুরু

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

এই বিভাগের সব খবর

শিরোনাম :