বইমেলায় বসন্তের আগাম আবহ

তানিয়া আক্তার, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২০, ১৮:০৭

মাঘের হিম হাওয়া শেষে প্রকৃতিতে বাজছে বসন্তের প্রাক-আবাহন। আর মাত্র তিন দিন বাদে শুরু হবে বসন্তের মাস ফাগুন। বাতাসে ভাসছে অদূরাগত বাসন্তী ঘ্রাণ। তারই আভাস ফুটছে বাংলা একাডেমির বইমেলায়। শাড়ি আর ফুলের টায়রায় সেজে কিশোরী-তরুণীরা বইমেলায ঘুরে সৌরভ ছড়াচ্ছেন যেন বসন্তের। পিছিয়ে নেই তরুণরাও। তাদের অনেকে পাঞ্জাবি পরে বইমেলায় ঘুরছেন।

শীতের আড়মোড়া ভাঙা তরুণ-তরুণীদের পদচারণে আজ সোমবার বইমেলায় এক অন্যরকম আমেজ দেখা গেছে। তাদের এমন হলুদবরণ সাজ জানান দিচ্ছে বসন্ত এসে গেছে দ্বারে।

মেলার সোহরাওয়ার্দী ও বাংলা একাডেমি প্রাঙ্গণ ঘুরে দেখা যায় অনেক তরুণী হলুদবরণ শাড়ি ও সালোয়ার কামিজ পরে এসেছেন মেলায়। অনেকের মাথায় সাদা-হলুদের ফুলেল টায়রা। তরুণদের পরনে হালকা ধাঁচের উত্তরীয় কিংবা পাঞ্জাবি। শিশু-কিশোররাও সেজেছে ফাগুন হাওয়ার সাজে।

বসন্তের এই আগাম হাতছানিতে বইপ্রেমীদের কেউ কেউ আড্ডা দিচ্ছেন এখানে-সেখানে। সঙ্গে চা কিংবা কফির উষ্ণতা। মেলার এক স্টল থেকে অন্য স্টলে ঘুরে বই কিনছেন সব বয়সী মানুষ।

বাসন্তী শাড়ি আর মাথায় ফুলের টায়রা জড়িয়ে অবন্তিকা এসেছেন বইমেলায়। তার কাছে এই সময়টা অন্য রকম লাগে।

অবন্তিকা ঢাকা টাইমসকে বলেন, ‘প্রতিবছর প্রকৃতির এই সময়টায় কেমন যেন একটু অন্যরকম থাকে। তীব্র শীত নেই, আবার গরমের অস্থিরতা নেই। তাই শাড়ি পছন্দ এই সময়টাতে। কদিন বাদে ফাগুন। তাই ভাবলাম শাড়িটা পরে বইমেলায় যাই।’

শরীরে আলপনা, মাথায় ফুলের টায়রা আর গায়ে হালকা সবুজ রঙা শাড়ি জড়ানো সুমিতা হায়দারের। তিনি সাধারণত শাড়ি পরেন উৎসবে। বলেন, ‘বইমেলা এখন শুধুই বই কেনা নয়, এটা একটা উৎসবও। এ ছাড়া এখনই শাড়ি পরার উপযুক্ত আবহাওয়া । শাড়ি পরে বেড়াতে কিংবা বই কিনতে খুব ভালো লাগে।’

এবারের বসন্ত ও ভালোবাসা দিবস ছুটির দিনে পড়েছে। সেদিন আর বের হবেন না বলে আগেই বান্ধবীদের সঙ্গে বাসন্তী সাজে মেলায় ঘুরতে এসেছেন মীম। অনার্স পড়ুয়া মীম বলেন, ‘শুক্রবার বসন্ত ও ভালোবাসা দিবস হওয়ায় সেদিন বাসা থেকে বের হওয়ার জন্য নানা বাহানা করতে হবে। তাই আগেভাগে বসন্ত সাজে চলে এসেছি।'

আজকে মেলার নবম দিনের বকালে লোকসমাগম একেবারে কম না। উৎসবের দিনগুলো মেলার রূপ অন্যরকম হয়। বিক্রিবাট্টাও চলে বেশ। লেখক-প্রকাশকরাও ফাগুনের অপেক্ষায়।

(ঢাকাটাইমস/১০ ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :