এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে হচ্ছে আন্তর্জাতিক বির্তক প্রতিযোগিতা

ব্যুরো প্রধান, চট্টগ্রাম
 | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২০, ২২:৩১

‘তারুণ্যের নেতৃত্বে নারী শিক্ষা, উৎসাহ এবং ক্ষমতায়নের প্রত্যয়’ এই স্লোগানকে সামনে নিয়ে চট্টগ্রাম এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে প্রথমবারের মতো হতে যাচ্ছে আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা।বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির (এইউডব্লিওডিস) আয়োজনে ‘আন্তঃবিশ্ববিদ্যালয় বৃটিশ সংসদীয় ইংরেজি বির্তক প্রতিযোগিতা’য় সহযোগিতা করছে এলিট পেইন্ট।

২৮ ও ২৯ ফেব্রুয়ারি এই বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এবারের বিতর্কে ১৯টি দেশ হতে আগত বিতার্কিকরা তারুণ্যের নেতৃত্বে নারী শিক্ষা, উৎসাহ এবং ক্ষমতায়নের বিষয়টি তাদের যুক্তি ও তর্কের মাধ্যমে তুলে ধরবে।

আয়োজকরা আশা করছেন এটা হবে সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ বিতর্ক প্রতিযোগিতা যেটির মাধ্যমে বৈচিত্রময় সাংস্কৃতিক বিভিন্ন বিষয় উঠে আসবে এবং চমৎকার এক তার্কিক যুদ্ধ অনুষ্ঠিত হবে।

এই প্রতিযোগিতাটি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের থিমের সাথে সংশ্লিষ্ট। যেটার মূল উপজীব্য হচ্ছে এশিয়া ও মধ্য প্রাচ্যের নারীদের শিক্ষা, উৎসাহ ও ক্ষমতায়নের মাধ্যমে নেতৃত্বের সুমহান অবস্থানে অধিষ্ঠিত করা ।

প্রতিযোগিতার দেশি বিশ্ববিদ্যালয় ও বিতর্ক প্রতিষ্ঠানগুলোসহ ১৯টি দেশের ৬৪ জন বিতার্কিকদের সমন্বয়ে ৩২টি দল অংশগ্রহণ করবে। বিতর্ক পর্বের প্রথম দিনে ৩২টি দলের মধ্যে তর্কযুদ্ধ অনুষ্ঠিত হবে। এবং শেষ দিন সেখান থেকে নির্বাচিত ১৬ দল থেকে আট দল, পর্যায়ক্রমে চার দল থেকে শ্রেষ্ঠত্বের আসীনে সমাসীন হবে। বিচারকার্যে থাকবেন ১৫ জন বিচারক এবং সার্বিকভাবে সহযোগিতা করবেন ৩২ জন সংগঠক। সার্বক্ষণিক বিতর্ক প্রতিযোগিতা উপভোগ করবে ৩০০ জন দর্শক ।

(ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :