বিক্রি বাড়ায় হাসি ফুটছে প্রকাশকদের মুখে

তানিয়া আক্তার, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২০, ২২:৩৯

বসন্ত ছুঁয়েছে বইপ্রেমীদের। সাজসজ্জা তো বটেই প্রকৃতির উষ্ণতার পরশ রয়েছে বিক্রিবাট্টায়ও। দুয়ের বিকিকিনিতে হাসি ফুটছে প্রকাশকদের মুখে।

আজ সোমবার মাঘের পড়ন্ত বেলায় প্রাণ ফিরে পেয়েছে অমর একুশে বইমেলা। বইপ্রেমীদের সরব উপস্থিতি আর বিকিকিনিতে মেলাজুড়ে উৎসবের প্রাণচাঞ্চল্য ছিল। ছুটির দিন ছাড়া মেলা জমে না, এমন ধারণা থেকে বেরিয়ে আসছেন অনেকেই। দিনে দিনে আশাবাদী হয়ে উঠছেন লেখক-প্রকাশকেরা।

ইত্যাদি প্রকাশনীর প্রকাশক আদিত্য অন্তর ঢাকা টাইমসকে বলেন, 'ভালো বেচাকেনা হচ্ছে। সব প্রজন্মের মানুষই বই কিনছে, পড়ছে এটা খুব ভালো দিক।'

বইমেলার নবম দিনে নতুন বই এসেছে ১৭৯টি, আর গত নয় দিনে মোট নতুন বই এসেছে ১ হাজার ১৩৬টি। বরাবরের মতো এবারও শীর্ষস্থানে রয়েছে প্রবন্ধ। দ্বিতীয় অবস্থানে উপন্যাস, তৃতীয় অবস্থানে গল্পের বই।

বিক্রির দিক দিয়ে এবার শীর্ষস্থানে রয়েছে বঙ্গবন্ধু রচিত ‘আমার দেখা নয়াচীন’। বইটি ইতোমধ্যে ২০ হাজারের বেশি কপি বিক্রি হয়েছে বলে জানিয়েছেন মেলা উদযাপন কমিটির সদস্যসচিব ড. জালাল আহমেদ।

এরপর বিক্রিতে এগিয়ে রয়েছে উপন্যাস, সায়েন্সফিকশন,গোয়েন্দা কাহিনী ও থ্রিলার টাইপের বই। বরাবরের মতো এবারও বিক্রিতে পিছিয়ে কাব্যগ্রন্থ।

ইমদাদুল হক মিলনের শিশুতোষ ‘বাবান’

জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের শিশুতোষ সিরিজ গ্রন্থ ‘বাবান’ প্রকাশ করেছে শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা অনন্যা। বই তিনটি হলো- ‘‘বাবান ও টুনটুনি পাখি’, ‘বাবান ও দশটি কাক’’ এবং ‘‘বাবান ও তার বিড়ালছানা’’। মেলায় আসার পর থেকে বই তিনটি ব্যাপক সমাদৃত হয়েছে বলে জানালেন প্রকাশক মনিরুল হক। দু-এক দিনের মধ্যে বইগুলোর পরবর্তী সংস্করণ মেলায় চলে আসবে বলেও জানান অনন্যার স্বত্বাধিকারী। বইগুলোর প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। প্রতিটি বইয়ের মূল্য রাখা হয়েছে ১৩৫ টাকা।

মিজান মালিকের কাব্যগ্রন্থ ‘‘গল্প ছাড়া মলাট’

ঐতিহ্য প্রকাশ করেছে সাংবাদিক মিজান মালিকের কাব্যগ্রন্থ ‘গল্প ছাড়া মলাট’’। এটি লেখকের প্রথম কাব্যগ্রন্থ। সমাজের নানা সংকট, না পাওয়ার আর্তি, প্রেম, বিরহ, উচ্ছ্বাস প্রভৃতি বিষয় কবিতার ছন্দে তুলে ধরেছেন মিজান মালিক।

প্রকাশনা সংস্থা ঐতিহ্যের ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল জানান. বইটি পাঠকদের আশাতীত সমাদর অর্জন করেছে।

ধ্রুব এষের প্রচ্ছদে ৯৬ পৃষ্ঠার এই বইটিতে স্থান পেয়েছে ৮০ টি কবিতা। মূল্য রাখা হয়েছে ১৭০ টাকা।

নতুন বই

বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যমতে, গতকাল নবম দিনে মেলায় নতুন বই এসেছে ১৭৯টি। এর মধ্যে উল্লেখযোগ্য বইগুলো হলো- বাংলা একাডেমি থেকে দিবাদ্যুতি সরকারের বঙ্গবন্ধুবিষয়ক বই ‘‘বঙ্গবন্ধুর কারাজীবন’’, অবসর থেকে আবদুল মান্নান সৈয়দের প্রবন্ধ ‘করতলে মহাদেশ’’, অন্যধারা থেকে সেলিনা হোসেনের উপন্যাস ‘‘কাঁটাতারে প্রজাপতি’, অনন্যা থেকে মহাদেব সাহার কবিতার বই ‘‘চোখ বুজে পাহাড় দেখেছি’’, কথাপ্রকাশ থেকে এসেছে হাবীবুল্লাহ সিরজীর গদ্যগ্রন্থ ‘‘আমার গদ্য-১’’ প্রভৃতি।

মূল মঞ্চ

বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় দিব্যদ্যুতি সরকার রচিত ‘‘বঙ্গবন্ধুর কারাজীবন’ নিয়ে আলোচনা।

আবুল মোমেনের সভাপতিত্বে এতে প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রাশিদ আসকারী। লেখকের বক্তব্য প্রদান করেন দিব্যদ্যুতি সরকার।

সবশেষে কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি ওবায়েদ আকাশ, মতিন বৈরাগী, আলতাফ শাহ্নেওয়াজ এবং স্নিগ্ধা বাউল।

আবৃত্তি করেন মাহিদুল ইসলাম, সুপ্রভা সেবতী, জি এম মোর্শেদ। নৃত্য পরিবেশন করেন নাচের দল নটরাজ। আরো অংশ নেয় সাংস্কৃতিক সংগঠন সংস্কৃতি মঞ্চ।

(ঢাকা টাইমস/ ১০ ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :