শীতে মজাদার ফুলকপির মাঞ্চুরিয়ান

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২০, ১১:৪৭ | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০২০, ১১:২৪

ফুলকপি ফুটন্ত ফুলের মতো হলেও আসলে এটি এক ধরনের শীতকালীন সবজি। তবে সারা বছরই কম-বেশি এর দেখা মেলে। ফুলকপি পুষ্টিগুণে সমৃদ্ধ স্বাস্থ্যকর সবজিগুলোর একটি। এতে পানি ৮৫%, অল্প পরিমাণে কার্বোহাইড্রেট, ফ্যাট ও প্রোটিন থাকে।

ফুলকপিতে সালফারের যৌগ সালফোরাফেন থাকে যা ব্লাড প্রেশারের উন্নতিতে সাহায্য করে। সালফোরাফেন ডিএনএ-এর মিথাইলেশনের সাথে সম্পর্কিত যা কোষের স্বাভাবিক কাজের জন্য এবং জিনের সঠিক প্রকাশের জন্য অত্যাবশ্যকীয়, বিশেষ করে ধমনীর ভেতরের প্রাচীরের। সালফোরাফেন ক্যানসার সৃষ্টিকারী কোষ ধ্বংস করতে পারে এবং টিউমারের বৃদ্ধিকে বাঁধা দেয়।

নিয়মিত ফুলকপি খেলে দেহের প্রয়োজনীয় পুষ্টি চাহিদা পূরণ হয়। ফুলকপিতে প্রচুর ভিটামিন-সি থাকে। পাশাপাশি আছে ভিটামিন কে, ভিটামিন বি৬, প্রোটিন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ফাইবার, পটাসিয়াম ও ম্যাঙ্গানিজ। অতিথি আপ্যায়নে বা পরিবারের সবাইকে নিয়ে খেতে পারেন মজাদার ফুলকপির মাঞ্চুরিয়ান।

উপকরণ

ফুলকপি: ২৫০ গ্রাম

লবণ: পরিমাণ মত

ময়দা: ৩ টেবিল চামচ

কর্নফ্লাওয়ার: ৩ টেবিল চামচ

মাখন: ২ টেবিল চামচ

পেঁয়াজ কুচি: ২-৩ টেবিল চামচ

পেঁয়াজের কলি: ৩-৪ টেবিল চামচ

ধনেপাতা: পরিমাণমত

কেপসিকাম কুচি: আধা কাপ

রসুন কুচি: আধা টেবিল চামচ

আদা কুচি: আধা টেবিল চামচ

সয়াসস: ২ টেবিল চামচ

চিলি সস: ২ টেবিল চামচ

টমেটো সস: ২ টেবিল চামচ

লেবুর রস: ১ টেবিল চামচ

ভিনেগার: ২ টেবিল চামচ

তিল: সামান্য

তেল ভাজার জন্য: ১ কাপ

রান্নার জন্য তেল সামান্য

প্রণালি প্রথমে ময়দা,কর্নফ্লাওয়ার,মাখন, লবণ ও ১/২ কাপ পানি দিয়ে ব্যাটার তৈরী করুন। তেল গরম করে ফুলকপি ব্যাটারে ডুবিয়ে ক্রিসপি করে ভাজুন। এবার প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। আদা কুচি, রসুন কুচি দিয়ে বাদামী করে ভাজুন। এর মধ্যে একটা বাটিতে সয়াসস, টমেটো কেচাপ, রেড চিলি সস, ভিনেগার একসাথে মিক্স করে প্যানে ছেড়ে দিন। এবার ভাজা ফুলকপি দিয়ে নাড়ুন। এই সস যেন সবগুলো ফুলকপির গায়ে লাগে। প্রয়োজনে সামান্য পানি দিন। মাঝারি আচে কষিয়ে নিন। পানির সাথে সামান্য কর্ণফ্লাওয়ার গুলিয়ে দিয়ে দিন। পেয়াজ কলি কুচি দিয়ে নামান। ইচ্ছা করলে একটু তিল ছিটিয়ে দিতে পারেন। তৈরি হয়ে গেল মজাদার ফুলকপির মাঞ্চুরিয়ান। গরম গরম পরিবেশন করুন।

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :