মেলায় আমিনুল ইসলাম হুসাইনীর ‘আরশজানের বায়োস্কোপ’

সাজ্জাদুর রহমান সাজু
| আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪২ | প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩১

সময় এখন বইবসন্তের। তাই তো নতুন নতুন বইয়ের সোঁদাগন্ধে মৌ মৌ এখন সোহরাওয়ার্দী উদ্যান। মুগ্ধ বইপোকার দল। সেই মুগ্ধতাকে আরও মুগ্ধকর করতে বইমেলায় এলো তরুণ কথাসাহিত্যিক আমিনুল ইসলাম হুসাইনীর 'আরশজানের বায়স্কোপ'।

বইটির ফ্ল্যাপে নন্দিত কথা সাহিত্যিক, রেডিও টুডে'র সিনিয় নিউজ এডিটর আবিদ আজম লিখেছেন, 'রীতিমতো চমকে উঠলাম। আশ্চর্যজনক ব্যাপারই বটে। 'আরশজানের বায়স্কোপ' নামক ছোট গল্পের পাণ্ডুলিপি পড়ে বিস্ময়ে কিছুক্ষণের জন্য স্তব্ধ হয়ে ছিলাম। পাণ্ডুলিপিতে লেখকের নাম ছিল না। ফলে কয়েকবার লেখকের ফেবু প্রোফেইলে গিয়ে তাকে জানার, বোঝার চেষ্টা করলাম। তরুণ কথাসাহিত্যিক আমিনুল ইসলাম হুসাইনীর রচিত গল্পগ্রন্থ 'আরশজানের বায়স্কোপ'; কিন্তু পড়ে মনে হলো পরিণত হাতের পরিশ্রমী এক গদ্যশিল্পীর নিপুণ হাতের বুনন। জীবনের বাস্তব-শিল্পীত চিত্রণ। কয়েকটি ফুলেল-মাটিগন্ধ্যা গল্প নিয়ে লেখক সাজিয়ে তুলেছেন তার পাণ্ডুলিপি। এসব গল্পের শরীরজুড়ে তারুণ্য, সমাজ আর জীবনের অলৌকিক ঘ্রাণ-অঘ্রাণ। শিরোনাম গল্পের আরশজান ছাড়াও চরিত্রগুলো যেন আমাদের পরিচিত, অতি আপন কেউ কিংবা জীবনের সঙ্গে-রক্তের সঙ্গে মিশে থাকা কারো ছায়া-প্রতিচ্ছায়া। আমার ধারণা, এই লেখকের পঠন-পাঠন-অনুধাবন আর প্রজ্ঞার অন্তর্দৃষ্টি গভীর। আমি মনে করি, আধুনিক গল্পের প্রায় সকল বৈশিষ্ট্যই আলোচ্য রচনাগুলোতে রয়েছে। আপাতত সমালোচনার কিছু পাচ্ছি না বলে, দুঃখিত।

ভালোকে ভালো বলতে কার্পণ্য করবো কেন?' বইটিতে নানা রস ও ধরনের আটটি গল্প রয়েছে। সেসব গল্পে যেমন রয়েছে ব্যঙ্গাত্মক রসবোধ, তেমনই প্রাধান্য পেয়েছে মানুষ, পরিবার, সমাজ রাজনীতি ও রাষ্ট্রের নানা অসঙ্গতির উপাখ্যান। রয়েছে ধর্মকে বিক্রি করা কতিপয় অমানুষের নির্মমতার খণ্ডচিত্র। মোটকথা আমরা এখন যে সময়ের পিঠে পা রেখে দাঁড়িয়ে আছি, তারই বাস্তব চিত্র ভেসে উঠেছে আরশজানের বায়স্কোপে। বইটি পড়তে পড়তে পাঠক যেমন শিহরিত হয়ে ওঠবেন, তেমনই হারিয়ে যাবেন ভাবনার গলিতে। বোধের দরজায় ঠক ঠক করে কড়া নাড়বে বিবেক। এটাই লেখকের স্বকীয়তা, সার্থকতা।

সাজিদুল ইসলামের আঁকা চোখ ধাঁধানো প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে শাশ্বত প্রকাশন ( বইমেলা স্টল নং ৩৩৭-৩৩৮)। বইটির গায়ের মূল্য ১৬০ টাকা। ২৫ পার্সেন্ট ছাড়ে বিক্রি হচ্ছে বইমেলা ছাড়াও রকমারি ডটকমসহ অন্যান্য অনলাইন বুকশপে।

(ঢাকাটাইমস/১২ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :