মুজিববর্ষে ফরিদপুর জেলা প্রশাসকের ব্যতিক্রমী উদ্যোগ

বিশেষ প্রতিনিধি, ফরিদপুর
 | প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি ২০২০, ১৭:২৬

মুজিববর্ষে ফরিদপুর জেলা প্রশাসক হাতে নিয়েছেন এক ব্যতিক্রমী উদ্যোগ। এ উপলক্ষে ফরিদপুরে স্কুলের শিক্ষার্থীদের বিনামূল্যে চক্ষু পরীক্ষা স্কুল সাইট টেস্ট প্রোগ্রাম শুরু হয়েছে। বুধবার সকাল ১১টায় জেলা প্রশাসন স্কুলে প্রোগ্রামের উদ্বোধন করেন জেলা প্রশাসক অতুল সরকার।

অরবিস ইন্টারন্যাশনাল ও ইউএসএইড’র আর্থিক সহায়তায় ও ফরিদপুর ডায়বেটিকস সমিতি ও বিএনএসবি জহুরুল হক চক্ষু হাসপাতালের তত্ত্বাবধানে প্রথম দিনে ৫০০ জন শিক্ষার্থীর চক্ষু পরীক্ষা করা হয়। মুজিববর্ষজুড়ে জেলার ১৫ হাজার শিক্ষার্থীকে এ সেবা দেয়া হবে।

এছাড়া প্রাথমিক চক্ষু পরীক্ষা শেষে শিক্ষার্থীর পরবর্তী চিকিৎসাসহ চশমার প্রয়োজন হলে তার ব্যবস্থাও করা হবে এই প্রোগ্রামের মাধ্যমে।

জেলা প্রশাসক বলেন, প্রত্যেকটি শিশুকে স্কুলে ভর্তির আগে চক্ষু পরীক্ষা করা জরুরি। আজকাল মায়েরা তাদের বাচ্চাদের শাক-সবজি খাওয়ানোর পরিবর্তে সময় বাঁচানোর জন্য বিভিন্ন ফাস্ট ফুড খাওয়ায়। এতে নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা।

তিনি আরো বলেন, শিশুদের চোখের সমস্যা বেশি দেখা দেয়। এদিকটি বিবেচনায় রেখেই শুরুতেই শিশুর চোখের পরীক্ষার মাধ্যমে যেন সঠিক চিকিৎসা দেয়া যায় সেই চেষ্টা এ স্কুল সাইট টেস্টের।

ডায়বেটিকস সমিতির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী টিটোর সভাপতিত্বে এসময় আরো বক্তব্য রাখেন- অতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) রোকসানা রহমান, চক্ষু বিশেষজ্ঞ রাহাত আনোয়ার, জেলা প্রথমিক শিক্ষা কর্মকর্তা তাওহিদুল ইসলাম ও প্রফেসার এমএ সামাদ।

(ঢাকাটাইমস/১২ফেব্রুয়ারি/পিএল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :