ইন্দোনেশিয়ার আচেহ শহরে ‘ইসলামের পবিত্রতা রক্ষায়’ ভ্যালেন্টাইন ডে নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৪৫ | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৩১

‘ইসলামিক মূল্যবোধের বিশুদ্ধতা ও ইসলামি আইন রক্ষায়’ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইন ডে উদযাপন নিষিদ্ধ করা হয়েছে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ার বান্দা আচেহ শহরে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল জানায়, ভালোবাসা দিবস উদযাপন উপলক্ষে আচেহ শহরের কোনো রেস্টুরেন্ট, হোটেল, বিনোদন কেন্দ্রগুলোতে বিশেষ কোনো অনুষ্ঠান আয়োজনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

শহরের মেয়র আমিনুল্লাহ উসমান বলেন, ‘ইসলামিক মূল্যবোধের বিশুদ্ধতা রক্ষা এবং ইসলামিক আইন আরো জোরদার করার উদ্দেশ্যে শহরে ভালোবাসা দিবস পালন নিষিদ্ধ করা হয়েছে। ভালোবাসা দিবস উদযাপন ইসলামিক আইন এবং আচেহ প্রদেশের সংস্কৃতির বিরোধী।’ 

গত সোমবার তরুণ-তরুণীদেরকে ভালোবাসা দিবস উদযাপন থেকে বিরত থাকার জন্যে মেয়রের স্বাক্ষর সম্বলিত একটি বিজ্ঞপ্তি শহরের সর্বত্র প্রচার করা হয়।

বান্দা আচেহ শহরের প্রায় তিন লাখ মানুষ বাস করে। শহরটি ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের ওপরে অবস্থিত আচ প্রদেশের রাজধানী।   

ইন্দোনেশিয়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ হলেও একমাত্র আচ প্রদেশেই ইসলামি শরিয়া আইন চালু রয়েছে। সেখানে ইসলামের নৈতিকতার সঙ্গে সাংঘর্ষিক যেমন বিবাহবহির্ভূত সম্পর্ক, ব্যভিচার ইত্যাদির কারণে শাস্তিরও বিধান রয়েছে।  

এছাড়া দেশটির পশ্চিম জাবার শিক্ষা মন্ত্রণালয়ও ভালোবাসা দিবস উপলক্ষে একটি বিজ্ঞপ্তি জারি করে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে প্রাথমিক ও জুনিয়র হাই স্কুলের শিক্ষার্থীদের ভালোবাসা দিবস উদযাপনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এ প্রসঙ্গে বানডাং শিক্ষা এজেন্সির সেক্রেটারি কাকু সাপুত্রা জানায়, গত কয়েক বছর ধরে ভালোবাসা দিবসে স্কুলের শিক্ষার্থীদের অনৈতিক কাজ থেকে বিরত থাকার জন্যই স্কুলের শিক্ষার্থীদের ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  

ভালোবাসা দিবস ইন্দোনেশিয়ার সংস্কৃতি ও মূল্যবোধ বিরোধী বলেও দাবি করেন কাকু সাপুত্রা।

(ঢাকা টাইমস/১৪ফেব্রুয়ারি/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :