মশা নিধনে ডিএনসিসির দুই সপ্তাহব্যাপী ক্রাশ প্রোগ্রাম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২০, ২০:১০ | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৫:০০

মশা নিধনে বিশেষ ক্রাশ প্রোগ্রাম হাতে নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। কিউলেক্স ও এডিস মশার প্রজননস্থল শনাক্ত ও ধ্বংসে দুই সপ্তাহব্যাপী এই প্রোগ্রাম চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। করপোরেশনের পুরোনো ৩৬ ও নতুন যুক্ত হওয়া ১৮ ওয়ার্ড মিলিয়ে মোট ৫৪টি ওয়ার্ডে এ কার্যক্রম পরিচালিত হবে।

শনিবার সকালে ডিএনসিসির প্যানেল মেয়র জামাল মোস্তফা মিরপুর-১৩ পুলিশ স্টাফ কলেজের পেছনে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

জামাল মোস্তফা বলেন, ‘আমরা শুধু দেখানোর জন্য কাজ করি না, কাজের জন্য কাজ করি। এই ক্রাশ প্রোগ্রাম ১৪ দিন ধরে চলবে এবং জনগণ নিশ্চয়ই এর সুফল পাবে বলে আমরা আশা করছি।'

মশা নিধনে নতুন যন্ত্রপাতির বিষয়ে ডিএনসিসির প্যানেল মেয়র বলেন, ‘ক্রাশ প্রোগ্রামে নিয়মিত ফগার মেশিনের পাশাপাশি ডিএনসিসির আনা নতুন তিন ধরনের যন্ত্রপাতি ব্যবহার করা হবে। এসব যন্ত্রপাতির মাঝে আছে ২০টি করে হুইল ব্যারো এবং মিষ্ট ব্লোয়ার পাওয়ার স্প্রে এবং দুইটি ভেহিকেল মাউন্টেইন্ড ফগার মেশিন।’

জামাল মোস্তফা জানান, কর্মসূচি চলাকালীন প্রত্যেক কাউন্সিলর ওয়ার্ড পর্যায়ে স্থায়ী কর্মী ও আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগকৃত ১০ জন করে কর্মীর নিয়মিত হাজিরা ওয়ার্ড সচিব ও মশক সুপারভাইজারদের মাধ্যমে নিশ্চিত করে সহকারী স্বাস্থ্য কর্মকর্তার মাধ্যমে ঊধ্র্বতন কর্তৃপক্ষকে অবহিত করবেন।

আউটসোর্সিংয়ের ১০ জন কর্মীর মধ্যে পাঁচজন নিয়মিত লার্ভিসাইডিং ও ফগিং কার্যক্রমে সহায়তা করবে এবং অন্য পাঁচজন কর্মী নিয়মিত মশা নিধন কার্যক্রমের কর্মীদের সাথে এডিস, কিউলেক্স মশার প্রজননস্থল চিহ্নিত ও ধ্বংস করবে।

এসময় আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মমিনুর রহমান মামুন, প্রধান বর্জ ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর মঞ্জুর হোসেন, ডিএনসিসির সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া, উপ-প্রধান স্বাস্থ্য কর্মকর্তা লে. কর্নেল গোলাম মোস্তফা সারোয়ার, অঞ্চল-৪ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সালেহা বিনতে সিরাজ সহ স্থানীয় কাউন্সিলর ও ডিএনসিসির উর্দ্ধতন কর্মকর্তারা।

ঢাকাটাইমস/১৫ফেব্রুয়ারি/কারই/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :