পাক পার্লামেন্টে কাশ্মীর ইস্যুতে এরদোয়ানের বক্তব্য প্রত্যাখ্যান ভারতের

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৭:০৪

কাশ্মীরের বিষয়ে ‘নাক না গলাতে’ তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানের প্রতি আহ্বান জানিয়েছে ভারত।

সম্প্রতি পাকিস্তান সফরে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকে কাশ্মীর প্রসঙ্গে সবসময় ইসলামাবাদ পাশে থাকার কথা জানান তুর্কি প্রেসিডেন্ট।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, এরদোয়ানের পাকিস্তান সফরে আঙ্কারা ও ইসলামাবাদের মধ্যে হওয়া যৌথ ঘোষণায় কাশ্মীর প্রসঙ্গে থাকা সব বিষয়ও নয়াদিল্লি প্রত্যাখ্যান করেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার বলেন, “আমরা তুর্কি নেতৃত্বকে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার এবং পাকিস্তান থেকে ভারত ও এই অঞ্চলে ঢুকে পড়া সন্ত্রাসীদের মারাত্মক হুমকিসহ প্রকৃত পরিস্থিতি নিয়ে জানাশোনার আহ্বান জানাচ্ছি।”

তিনি আরো বলেন, “তুরস্ক-পাকিস্তান যৌথ ঘোষণায় জম্মু ও কাশ্মীর নিয়ে যা যা এসেছে, সবই প্রত্যাখ্যান করছি আমরা। কেননা, এটি ভারতের অবিচ্ছেদ্য অংশ।’’

ইমরান খানের সঙ্গে বৈঠকের পাশাপাশি পাকিস্তানের পার্লামেন্টে দেওয়া যৌথ ভাষনেও এরদোয়ান কাশ্মীর নিয়ে কথা বলেন। তিনি বলেন, ‘‘আমাদের কাশ্মীরি ভাইবোনরা দশকের পর দশক ধরে সমস্যার মধ্যে আছেন। সাম্প্রতিক সময়ে (ভারতের) একতরফা সিদ্ধান্তের কারণে এটি আরও তীব্র হয়েছে।’’

গত বছরের সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণেও কাশ্মীর নিয়ে নয়াদিল্লির সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছিলেন তুর্কি প্রেসিডেন্ট। তখনও ভারত এরদোয়ানের অবস্থান নিয়ে আপত্তি জানিয়েছিল।

গত ৫ সেপ্টেম্বর সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকার। তারপরই কার্যত কাশ্মীর অবরুদ্ধ হয়ে রয়েছে। টানা ছয় মাস ধরে কাশ্মীরের ইন্টারেনট সংযোগ বন্ধ রাখাসহ, হাজার হাজার নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে।

(ঢাকা টাইমস/১৫ফেব্রুয়ারি/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :