জাতীয় পর্যায়ের অ্যারিথমেটিক প্রতিযোগিতা অনুষ্ঠিত

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪৭

জাতীয় পর্যায়ের অ্যাবাকাস ও মেন্টাল অ্যারিথমেটিক প্রতিযোগিতা-২০২০ অনুষ্ঠিত হয়েছে। শনিবার রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে ত্রয়োদশতম এ প্রতিযোগিতার আয়োজন করে আলোহা বাংলাদেশ।

এতে অংশ নেন সারাদেশের ছয়শ’র বেশি স্কুল থেকে ৩ হাজার ৫০০ শিক্ষার্থী এবং ভারতের আলোহার ১০০ শিক্ষার্থী। শিশুরা কত দ্রুত ও নির্ভুলভাবে সমাধান করতে পারে, তা পরীক্ষার উদ্দেশ্যেই প্রতিযোগিতাটির আয়োজন করা হয়।

প্রথম পর্ব শুরু হয় আলোহা বাংলাদেশের থিম সং দিয়ে, যা পরিবেশনা করে ক্ষুদে গানরাজের শিল্পীরা। পরে অনুষ্ঠানের উদ্বোধন করেন আলোহা অ্যায়ারল্যান্ডের প্রধান পেট্্রু বোগদান স্ট্যান।

এরপর শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে শুরু হয় মূল প্রতিযোগিতা। এতে চারটি ব্যাচে অংশ নেয়া শিক্ষার্থীদের পাঁচ মিনিটের মধ্যে ৭০টি জটিল গাণিতিক সমাধান করতে বলা হয়। বেশিরভাগ শিক্ষার্থীই উল্লিখিত সময়ের মধ্যে এবং নির্ভুলভাবে সমাধান করতে পেরেছে।

আলোহা বাংলাদেশের চেয়ারম্যান সাইফুল করিমের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন- আলোহা ত্রিপুরা প্রধান রনবীর রায়, আলোহা বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক আলী হায়দার চৌধুরী ও শামসুদ্দিন টিপু।

স্বাগত বক্তব্যে আলোহা বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক আলী হায়দার চৌধুরী বলেন, ‘মস্তিষ্কের মানোন্নয়নে আন্তর্জাতিকভাবে স্বীকৃত আলোহা মেন্টাল অ্যারিথমেটিক মালয়েশিয়া থেকে সর্বপ্রথম বাংলাদেশে নিয়ে এসেছে আলোহা বাংলাদেশ। আমরা লক্ষ্য করছি, প্রতি বছর শিক্ষার্থীরা ব্যাপক আগ্রহ ও উৎসাহ নিয়ে এ প্রতিযোগিতায় অংশ নেয়। জাতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীরা প্রতি বছরই আন্তর্জাতিক প্রতিযোগিতায় উল্লেখযোগ্য ফলাফল করছে। শুধু তাই নয়, আলোহার শিক্ষার্থীরা বড় হয়ে নানাধরনের মেধার স্বাক্ষর রেখে চলেছে এবং বাংলাদেশের মুখ উজ্জ্বল করছে।’

অনুষ্ঠানে প্রধান অতিথি পেট্্রু বোগদান স্ট্যান বলেন, ‘আমরা চাই পৃথিবীজুড়ে শিক্ষার্থীদের বুদ্ধিমত্তার সৃষ্টিশীল বিকাশ ঘটুক। সে লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি। প্রতি বছর বাংলাদেশের এত ছেলে-মেয়েদের অংশগ্রহণ আমাকে বিস্মিত করে, অনুপ্রাণিত করে। আমরা চাই এ মেধাবী মুখগুলো ভবিষ্যতে দেশের উন্নতিতে অংশগ্রহণ করুক।’

শুভেচ্ছা বক্তব্যের পর অতিথিদের শুভেচ্ছা স্মারক তুলে দেয়া হয়। এরপর আলোহা কোয়ালিফাইড শিক্ষক ও শিক্ষিকাদের সার্টিফিকেট দেয়া হয়। বিকালে শুরু হয় দ্বিতীয় পর্ব। এতে প্রতিযোগীদের ফলাফল ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হয়। এর মাঝে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা করেন আলোহার শিক্ষার্থীরা।

জাতীয় পর্যায়ে উন্নীত শিক্ষার্থীরা এ বছরের জুলাইয়ে স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেবে।

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় থাকছে এ্যালপেনলিবে, হাইজিন পার্টনার হোয়াইট প্লাস কিডস্, হেলথ কেয়ার পার্টনার ই.ডাব্লিউ. ভিলা মেডিকা ও ডিএমএফআর মলিকুল্যার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক। ইভেন্ট অ্যান্ড স্ট্র্যাটিজিক পার্টনার হিসেবে থাকছে ভিমরুল কমিউনিকেশন লিমিটেড।

প্রসঙ্গত, ২০০৮ সাল থেকে বাংলাদেশে এ প্রতিযোগিতার আয়োজন করে আসছে আলোহা বাংলাদেশ।

(ঢাকাটাইমস/১৫ফেব্রুয়ারি/পিএল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

প্রীতি উরাংয়ের মৃত্যু: বিচার চায় সচেতন নাগরিক সমাজ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

মোহাম্মদপুরে তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে থাকবে না ফিটনেসবিহীন বাস, জুন থেকে মাঠে নামছে বিআরটিএ

আজ ৩ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর বেশ কিছু এলাকায়

গরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপির

এই বিভাগের সব খবর

শিরোনাম :