চট্টগ্রামে ‘হাম-রুবেলা ক্যাম্পেইন’ ওরিয়েন্টেশন সভা

প্রকাশ | ১৫ ফেব্রুয়ারি ২০২০, ২০:১৫

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস

চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ‘হাম-রুবেলা ক্যাম্পেইন’ বিষয়ক ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়েছে। হাম-রুবেলা সম্পকে জনগণকে সচেতন করার লক্ষে এ কর্মশালা আয়োজন করা হয়।

শনিবার গণযোগাযোগ অধিদপ্তর ইউনিসেফের ‘সিফোরসি’ খাতের আওতায় চট্টগ্রাম পিআইডির সম্মেলন কক্ষে এ ওরিয়েন্টেশন কর্মশালার আয়োজন করা হয়।

এ অঞ্চলের জেলা ও উপজেলা তথ্য কর্মকর্তা, নাট্যজন এবং সংস্কৃতিসেবীদের নিয়ে দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধন করেন গণযোগাযোগ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মুন্সী জালাল উদ্দিন।

এ সময় আরো উপস্থিত ছিলেন- পরিচালক (প্রচার ও সমন্বয়) তৈয়ব আলী, ইউনিসেফের কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট স্পেশালিস্ট শেখ মাসুদুর রহমান, ইউনিসেফ চট্টগ্রাম প্রধান গীতা দাস ও জেলা তথ্য অফিস চট্টগ্রামের উপপরিচালক সাঈদ হাসান।

অধিবেশনে সাধারণ মানুষকে আইপিটি (ইন্টারেক্টিভ পপুলার থিয়েটার) ও লোকসংগীতের মাধ্যমে হাম-রুবেলার টিকা নেয়ার জন্য সচেতন ও উদ্বুদ্ধ করা হয়।

সমাপনী সেশনে মুন্সী জালাল উদ্দিন উপস্থিতদের বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন,  ‘প্রশিক্ষণ নিয়ে তা জনস্বার্থে কাজে লাগাতে হবে। সরকারি খরচে হাম-রুবেলার টিকা দিয়ে দায়িত্বশীল মা-বাবারা যেন নিজ সন্তানদের প্রাণঘাতি এসব রোগ থেকে মুক্ত রাখেন সে বিষয়ে তাদের বোঝাতে হবে। ক্যাম্পেইন চলাকালে যেন কোনো শিশু হাম-রুবেলার টিকা নেয়া থেকে বাদ না যায়, তার জন্য সর্বোচ্চ প্রচার চালাতে হবে।’

প্রসঙ্গত, এবছরের ২৯ ফেব্রুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত তিন সপ্তাহ দেশব্যাপী পরিচালিত হবে “হাম-রুবেলা ক্যাম্পেইন”। এ সময় ৯ মাস থেকে ১০ বছরের কমবয়সী সকল শিশুকে হাম-রুবেলা’র টিকা দেয়া হবে। যেসব শিশু ইতোমধ্যে হাম-রুবেলার টিকা নিয়েছে, তারা পুনরায় এ টিকা নিতে পারবে। সম্পূর্ণ সরকারি খরচে এ টিকা দেয়া হবে।

(ঢাকাটাইমস/১৫ফেব্রুয়ারি/পিএল/এলএ)