কুষ্টিয়ায় কলেজছাত্র হত্যায় চারজনের যাবজ্জীবন

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৭:২৪

কুষ্টিয়া মডেল থানায় করা কলেজছাত্র হত্যা মামলায় চারজনের যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেকের ৫০ হাজার টাকা জরিমানা আদেশ দিয়েছেন আদালত। এ মামলার দুজনকে খালাস দেন আদালত। রবিবার বেলা সাড়ে ১১টায় কুষ্টিয়া নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ আদালতের বিচারক মুন্সী মশিয়ার রহমান জনাকীর্ণ আদালতে আসামিদের উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- সদর উপজেলার চৌড়হাস আদর্শপাড়া গ্রামের রাকিবুল ইসলাম রাকিব, এরশাদ নগর আশ্রায়ন প্রকল্পের বাসিন্দা সুজন, পূর্ব মজমপুর গ্রামের নাইম রাব্বি এবং চৌড়হাস ফুলতালা গ্রামের পিয়াস।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ১৮ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৪টায় কুষ্টিয়া সরকারি কলেজের দ্বাদশ বিজ্ঞান বিভাগের ছাত্র পলাশের ওপর হামলার ঘটনা ঘটে। ওই দিন পলাশ মটরসাইকেলযোগে পিটিআই সড়ক দিয়ে যাওয়ার সময় পূর্বশত্রুতার জের ধরে আসামিরা পথরোধ করে। এক পর্যায়ে ধারালো অস্ত্রের আঘাতে তাকে জখম করে। গুরুতর আহত পলাশকে উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করে স্থানীয়রা। চিকিৎসাধীন অবস্থায় পরদিন তার মৃত্যু হয়।

এ ঘটনায় নিহত পলাশের মা সেলিনা বেগম ছয় আসামির নামে কুষ্টিয়া মডেল থানায় হত্যা মামলা করেন। মামলাটি তদন্ত শেষে ২০১৭ সালের ৬ জুন আদালতে চার্জশিট দেয় পুলিশ। হত্যার ঘটনাটিকে পূর্বশত্রুতার জের ধরে পরিকল্পিত হত্যাকাণ্ড হিসেবে উল্লেখ করা হয়।

কুষ্টিয়া নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী আব্দুল হালিম সত্যতা নিশ্চিত করেন। বলেন, কুষ্টিয়া মডেল থানার মেধাবী কলেজছাত্র পলাশ হত্যা মামলাটিতে আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগে চার্জ গঠন করা হয়। দীর্ঘ সাক্ষ্য শুনানি শেষে চার আসামির বিরুদ্ধে হত্যায় জড়িত অভিযোগ প্রমাণিত হওয়ায় এবং বয়স বিবেচনায় সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেকের ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছর সাজার আদেশ দিয়েছে আদালত। অভিযোগ প্রমাণিত না হওয়ায় রনি ও ফয়সালকে খালাস দিয়েছে আদালত।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/কেএম/এলএ)

সেগুনকাঠসহ কাভার্ডভ্যান রেখে পালিয়েছেন চালক

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস

কুমিল্লায় পাঁচ লাখ টাকা মূল্যের অবৈধ সেগুনকাঠ বোঝাই কাভার্ডভ্যান আটক করেছে বন বিভাগ। এ সময় অবৈধ কাঠ ও কাভার্ডভ্যান রেখে পালিয়েছেন চালক ও তার সহকারী।

রবিবার কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চাষাড়া এলাকা থেকে অবৈধ সেগুনকাঠ বোঝাই কাভার্ডভ্যান আটক করা হয়।

কুমিল্লা বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ নূরুল কবির জানান, গোপন সংবাদে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সুয়াগাজী ফরেস্ট চেক স্টেশনে ঢাকা অভিমুখী কাভার্ডভ্যানকে থামাতে সংকেত দিলে চালক পালাতে চেষ্টা করে। পরে অন্য একটি গাড়ি দিয়ে কাভার্ডভ্যানটিকে ধাওয়া করলে চাষাড়া এলাকায় গিয়ে চালক ও তার সহকারী কাঠ বোঝাই গাড়িটি রেখে পালিয়ে যায়। পরে তল্লাশি চালিয়ে কাভার্ডভ্যানের ভেতর থেকে প্রায় পাঁচ লাখ টাকার সেগুনকাঠ জব্দ করা হয়। কাঠে বন বিভাগের হাতুড়ির চিহ্ন না থাকায় বুঝা যায়, কাঠগুলো অবৈধভাবে পাচার করা হচ্ছে। এছাড়া গাড়িতে কোনো কাগজপত্রও পাওয়া যায়নি।

তিনি বলেন, কাভার্ডভ্যান দিয়ে অবৈধভাবে কাঠ পাচারের ঘটনায় কুমিল্লার সিনিয়র জুডিসিয়াল ম্যাজেস্ট্রেট বন আদালতে একটি মামলা করা হয়েছে।

অভিযানে বিভাগীয় বন বিভাগের ফরেস্ট রেঞ্জার তোশাররফ হোসেনের সঙ্গে ছিলেন ফরেস্টার দীলিপ কুমার দাস, বন প্রহরী আবুল কালাম আজাদ, এমএ মান্নান, জুলফু মিয়া ও আবুল হোসাইন।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :