খালেদার প্যারোল নিয়ে হাওয়ার ওপর কথা অপ্রয়োজনীয়: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২০, ২০:২৩ | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২০, ২০:২১
ফাইল ছবি

বিএনপির কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়ার প্যারোলের মুক্তির বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, প্যারোলে মুক্তির সুনির্দিষ্ট আইন ও আবেদনের পদ্ধতি আছে। হাওয়ার ওপর কথা বলার প্রয়োজন নেই।

আজ রবিবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশের নাগরিক সমাজ সংস্থাসমূহের জন্য প্রণীত আইন বিষয়ক ম্যানুয়ালের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

খালেদা জিয়ার প্যারোলে মুক্তির বিষয়টি পদ্ধতিগতভাবে করতে গেলে আইনি প্রক্রিয়া মেনে চলতে হবে উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, ‘সেখানে বলা আছে কোথায় কীভাবে আবেদন করতে হবে। প্যারোলে মুক্তির দরখাস্ত এবং সব নিয়ম-কানুন মানার পরই সরকার এ বিষয়ে চিন্তাভাবনা করতে পারে।

আনিসুল হক বলেন, ‘যতক্ষণ পর্যন্ত দরখাস্ত বা এ রকম কিছু পাওয়া না যাবে, ততক্ষণ হাওয়ার ওপরে কথা বলার প্রয়োজন নেই।’

এর আগে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় আইনমন্ত্রী বলেন, ‘সুশীল সমাজ প্রত্যকটি মানুষের মৌলিক অধিকারের সঙ্গে সম্পর্কযুক্ত, সুশীল সমাজের অধিকারের সঙ্গে যুক্ত নয়। সুশীল সমাজ আইন ও বিচার ব্যবস্থার সংস্কারের জন্য রাষ্ট্রযন্ত্রকে প্রভাবিত করার ক্ষেত্রে বেশি সক্রিয় হয়ে থাকে। সাধারণ মানুষের মধ্যে নাগরিক মনোভাব গঠন এবং তা টিকিয়ে রাখার দায়িত্বও রয়েছে এ সমাজের।’

অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সুশীল সমাজ নাগরিকদের উদ্বেগ, অগ্রাধিকার এবং সুযোগ-সুবিধার কথা সরকারের কাছে তুলে ধরতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং এটাই সাভাবিক বলে মন্তব্য করেন আইনমন্ত্রী।

সরকার এটিকে স্বাগত জানাবে উল্লেখ করে তিনি বলেন, ‘কিন্তু কখনো কখনো আমরা লক্ষ্ করি,বাংলাদেশের সুশীল সমাজের অনেকে কোনো না কোনো রাজনৈতিক দলের কিংবা আন্তর্জাতিক সংগঠনের সহযোগী হিসেবে রাজনৈতিক মঞ্চে এবং রাষ্ট্রীয় কর্মকাণ্ডের বিপরীতে অবতীর্ণ হয় যা আমাদের সুশীল সমাজের গৌরবোজ্জ্বল অতীতকে পীড়া দেয়।’

এসব দুর্বলতা সত্ত্বেও বাংলাদেশের সুশীল সমাজ জনগণের অধিকার সংরক্ষণ এবং কল্যাণ নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে কামনা করেন আইনমন্ত্রী।

অনুষ্ঠানের প্যানেল আলোচক ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম আব্দুস সালাম ও জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সদস্য আরমা দত্ত।

(ঢাকাটাইমস/১৬ ফেব্রুয়ারি/এআইএম/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :