লেনদেন ৯০০ কোটি টাকা ছাড়াল

দুই বাজারে বিরাট উল্লম্ফন

অর্থনৈতিক প্রতিবেদক
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২০, ২২:১৮

দেশের দুই পুঁজিবাজারে আজ রবিবার মূল্যসূচকের বিরাট উল্লম্ফন হয়েছে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স সূচকটি তার ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ উত্থান দেখেছে। এদিন ডিএসইএক্স বেড়েছে ১৬৯ পয়েন্ট। সূচকটি চালু হওয়ার ৭ বছরের মধ্যে এক দিনের ব্যবধানে দ্বিতীয় সর্বোচ্চ উত্থান এটি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই আজ বেড়েছে ৫৩৪ পয়েন্ট।

ডিএসইএক্স সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি ৪০৫৬ পয়েন্ট নিয়ে যাত্রা শুরু করে। এরপরে বিগত ৭ বছরের মধ্যে গতকাল দ্বিতীয় সর্বোচ্চ উত্থান হয়েছে। এর আগে চলতি বছরের ১৯ জানুয়ারি ইতিহাসের সর্বোচ্চ অর্থাৎ ২৩২ পয়েন্ট উত্থান হয়েছিল। আর ২০১৫ সালের ১০ মে সূচকটি এক দিনের ব্যবধানে ১৫৫ পয়েন্ট বেড়েছিল।

এক বছরের বেশি সময় ধরে শেয়ারবাজার মন্দাবস্থায় ছিল। এতে বিনিয়োগকারীদের বিরাজ করছিল হতাশা। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৬ জানুয়ারি উচ্চ পর্যায়ের নীতিনির্ধারকদের সঙ্গে বৈঠক করেন এবং কয়েকটি নির্দেশনা দেন। প্রধানমন্ত্রীর ওই বৈঠকের পর ১৯ জানুয়ারি ইতিহাসের সর্বোচ্চ উত্থান ঘটে ওই সূচকের। পরবর্তী সময়ে শেয়ারবাজার আবার মন্দায় পতিত হয়।

গত ১০ ফেব্রুয়ারি শেয়ারবাজারে বিনিয়োগের জন্য প্রত্যেক ব্যাংককে ২০০ কোটি টাকা করে ফান্ড গঠনের জন্য কেন্দ্রীয় ব্যাংক এক সার্কুলার জারি করে। এরপর শেয়ারবাজারে সূচক ও লেনদেন বাড়তে থাকে। এরই ধারাবাহিকতায় গতকাল ডিএসইর সূচক ডিএসইএক্স ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ বেড়েছে।

আজ ডিএসইএক্স সূচক ৩ দশমিক ৭১ শতাংশ বা ১৬৯ পয়েন্ট অবস্থান করে ৪ হাজার ৭৩৪ পয়েন্টে।অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩০, ডিএসই-৩০ সূচক ৫৬ এবং নতুন চালু হওয়া সিডিএসইটি সূচক ৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৭৬, ১৫৯২ ও ৯৫২ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯১৬ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট, যা ১ বছর ২ দিন বা ২৩৭ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি এর চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওই দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৩২ কোটি টাকার।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ২৯৩টির বা ৮২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৪০টির বা ১১ শতাংশের এবং ২৩টি বা ৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই আজ ৫৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৩৭ পয়েন্টে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২১৪টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির শেয়ার দর। আজ সিএসইতে ৩০ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/মোআ

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :