কাশ্মীর ইস্যু

জাতিসংঘ মহাসচিবের মধ্যস্থতার প্রস্তাব প্রত্যাখ্যান ভারতের

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৫১ | প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২৩
ভারত ও পাকিস্তানের মধ্যকার বিতর্কিত কাশ্মীর নিয়ে জাতিসংঘের মধ্যস্থতার আহ্বান প্রত্যাখ্যান করেছে ভারত।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, পাকিস্তানে চার দিনের সফরকালে কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার প্রস্তাব দেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস।
এক সংবাদ সম্মেলনে জম্মু-কাশ্মীর নিয়ে ‘অত্যন্ত উদ্বিগ্ন’ জানিয়ে আন্তেনিও গুতেরেস বলেন, তিনি তার দপ্তরকে প্রস্তাব দিয়েছেন এবং মধ্যস্থতার বিষয়ে যদি উভয় দেশ সম্মত হয় তা হলে সহযোগিতা করতে প্রস্তুত আছেন।
সামরিক পদক্ষেপ এবং বক্তব্য প্রদানের ক্ষেত্রে ভারত ও পাকিস্তানকে উত্তেজনা প্রশমনেরও আহ্বান জানান তিনি।
তবে জাতিসংঘ মহাসচিবের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ভারত।
রবিবার সন্ধ্যায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কাশ্মীর ইস্যুতে নাক গলানোর পরিবর্তে পাকিস্তান বেআইনিভাবে ভারতের যে অঞ্চল দখল করে রেখেছে, জাতিসংঘকে তা মুক্ত করার ব্যবস্থা করতে অনুরোধ করেছে।
এর পর যদি কোনো বিষয় থাকে, সেটি দ্বিপক্ষীয়ভাবে আলোচনা হতে পারে। এখানে তৃতীয় কোনো পক্ষের মধ্যস্থতা করার কোনো সুযোগ নেই বলে মনে করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।
মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, ভারতের বিরুদ্ধে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ অবসানে বিশ্বাসযোগ্য, টেকসই এবং অপরিবর্তনীয় পদক্ষেপ নেয়ার বিষয়ে পাকিস্তানের আবশ্যিক ভূমিকার ওপর জাতিসংঘ মহাসচিব জোর দেবেন বলে আশা করে নয়াদিল্লি।
গত ৫ আগস্ট ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মধ্য দিয়ে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে বিজেপি সরকার। এ ঘটনায় পাকিস্তান সর্বোচ্চ প্রতিক্রিয়া দেখায়। তারা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কাশ্মীর ইস্যু তুললেও তা পাকিস্তান ও ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে মতামত দিয়েছিল জাতিসংঘ। উভয় দেশকে নিজেদের মধ্যে আলোচনার ভিত্তিতে কাশ্মীরের যৌক্তিক সমাধান খোঁজারও পরামর্শ দেওয়া হয়েছিল।
মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়াসহ বিশ্ব শক্তিধর রাষ্ট্রগুলোও কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে মত দেয়।
(ঢাকা টাইমস/১৭ফেব্রুয়ারি/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :