অধিনায়কত্ব ছাড়লেন ডু প্লেসিস

প্রকাশ | ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩১

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

অবশেষে গুঞ্জনই সত্যি হলো। অবসর নিয়ে যখন নিন্দুকদের আলোচনার শোর উঠেছিল, তখনই অনুমান করা যাচ্ছিলো- ফাফ ডু প্লেসিস হয়তো অধিনায়কত্ব ছাড়তে পারের্ন। শেষ পর্যন্ত হলোও তাই।

একদিনের ক্রিকেটের নেতৃত্ব হারানোর পর টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটের নেতৃত্ব থেকে স্বেচ্ছায় পদত্যাগ করেছেন তারকা এই ক্রিকেটার। গত বিশ্বকাপ থেকেই প্রত্যাশিত ফর্মে নেই দক্ষিণ আফ্রিকা। অধিনায়ক হিসেবে এর দায় ডু প্লেসিসের উপরও বর্তায়। তাই এই ক্রিকেটারকে নিয়ে ক’দিন ধরেই ফিসফাস হচ্ছিল ক্রিকেট অঙ্গনে।

ক্রিকেট থেকে সাময়িক বিশ্রাম নিলেও অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিতে বিলম্ব করেননি ডু প্লেসিস। সমালোচনার মাঝেই জানালেন পদ ছাড়ার ঘোষণা। টেস্ট ও টি-টোয়েন্টি দলে তার উত্তরসূরি কে হবেন, তা এখনো জানায়নি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

৩৫ বছর বয়সি ডু প্লেসিস তিন ফরম্যাটেই প্রোটিয়াদের নেতৃত্ব দিচ্ছিলেন। ২৭ বছর বয়সি কুইন্টন ডি ককের কাছে মাসখানেক আগে হারান ওয়ানডের অধিনায়কত্ব। এরপরই ধারণা করা হচ্ছিল, বাকি ‍দুই ফরম্যাটের নেতৃত্ব হয়তো স্বেচ্ছায়ই ছেড়ে দিবেন তিনি।

ফাফ ডু প্লেসিস সরে দাঁড়ানোয় ওয়ানডে অধিনায়ক কুইন্টন ডি ককই পেতে পারেন টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়কত্বের স্থায়ী দায়িত্ব। ডু প্লেসিসের অনুপস্থিতিতে তিনিই দলকে টি-টোয়েন্ট সিরিজে নেতৃত্ব দিচ্ছিলেন। আগামী জুলাই মাসের ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে দক্ষিণ আফ্রিকার টেস্ট ম্যাচ নেই। তাই টেস্ট অধিনায়ক বাছাই করতে তাড়াহুড়োও করতে হবে না বোর্ডকে। তবে এই ফরম্যাটেও ডি ককের উপরই আস্থা রাখতে পারে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

(ঢাকাটাইমস/১৭ ফেব্রুয়ারি/এআইএ)