শামসুরের সেঞ্চুরিতে হার এড়াল দক্ষিণাঞ্চল

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ২০:০৬

দক্ষিণাঞ্চলের জন্য এই ম্যাচে হার এড়ানোটা বলতে গেলে দুঃসাধ্যই ছিল। আর সেই অসাধ্যকে সাধন করলেন শামসুর রহমান। তার সেঞ্চুরিতে বাংলাদেশ ক্রিকেট লিগের তৃতীয় রাউন্ডে মধ্যাঞ্চলের বিপক্ষে ম্যাচটি ড্র করেছে দক্ষিণাঞ্চল। সোমবার ১৩৩ রান করে আউট হন তিনি। সেই সাথে বড় কৃতিত্ব নাসুম আহমেদেরও। দলের বিপর্যয়ের মুহূর্তে ৮৫ রান করেন তিনি।

ম্যাচটিতে রবিবার জয়ের জন্য দক্ষিণাঞ্চলকে ৫০৭ রানের টার্গেট দেয় মধ্যাঞ্চল। এই লক্ষ্যমাত্রা সামনে রেখে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ১৫৯ রান করে তৃতীয় দিনের খেলা শেষ করে দক্ষিণাঞ্চল। দিন শেষে ব্যক্তিগত ৪৮ রানে অপরাজিত ছিলেন নুরুল হাসান। আর ব্যক্তিগত ২৫ রানে অপরাজিত ছিলেন শামসুর রহমান।

অর্থাৎ, সোমবার জয়ের জন্য দক্ষিণাঞ্চলের করতে হতো ৩৪৮ রান, হাতে ছিল ৬ উইকেট। এমন পরিস্থিতে তাদের হারের সম্ভাবনাই ছিল বেশি। তবে, শামসুর রহমান ও নাসুম আহমেদের দায়িত্বশীল ব্যাটিংয়ে তারা হার এড়াতে পেরেছে। চতুর্থ দিন শেষে তাদের সংগ্রহ ৯ উইকেটে ৩৮৬ রান।

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম একাডেমি গ্রাউন্ডে গত ১৪ ফেব্রুয়ারি শুরু হয়েছে মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলের মধ্যকার ম্যাচটি। প্রথম দিন টস জিতে ব্যাট করতে নামে শুভাগত হোমের নেতৃত্বাধীন মধ্যাঞ্চল। প্রথম দিনই অলআউট হয় তারা।

পরে ব্যাট করতে নামে আব্দুর রাজ্জাকের নেতৃত্বাধীন দক্ষিণাঞ্চল। দিন শেষে ২ উইকেটে ২৯ রান করেছিল তারা। শনিবার ম্যাচের দ্বিতীয় দিন আবার তারা ব্যাট করতে নামে। ৪ উইকেটে ১১৪ রানে ইনিংস ঘোষণা করে দক্ষিণাঞ্চল।

দক্ষিণাঞ্চল ইনিংস ঘোষণা করায় মধ্যাহ্ন বিরতির আগে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে মধ্যাঞ্চল। দুই ওপেনার দ্রুত ফিরলেও ব্যাট হাতে বড় ইনিংস খেলেন নাজমুল হোসেন শান্ত। শনিবারই প্রথম শ্রেণির ক্রিকেটে সপ্তম সেঞ্চুরির স্বাদ নেন শান্ত। দিন শেষে অপরাজিত থাকেন শান্ত ১২২ রান করে অপরাজিত থাকেন।

রবিবার ব্যাটিংয়ে নেমে আস্তে আস্তে ডাবল সেঞ্চুরির দিকে এগোতে থাকেন শান্ত। মধ্যাহ্ন বিরতি পর্যন্ত ১৯১ রানে অপরাজিত থাকেন তিনি। বিরতি থেকে ফিরে প্রথম ওভারেই মেহেদী হাসানের বলে ছক্কা মেরে ১৯৭ রানে পৌঁছে যান শান্ত। মেহেদীর করা পরের ওভারে আরো এক ছক্কায় তুলে নেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। তিনি যখন এমন মাইলফলক স্পর্শ করেন তখন তার ব্যক্তিগত স্কোর ছিল ২৯১ বলে ২৩ চার ও ৩ ছক্কায় ২০৩ রান।

ডাবল সেঞ্চুরি পূরণ করার শান্ত হয়ে ওঠেন অশান্ত। ব্যাট হাতে যেন অগ্নিমূর্তি ধারণ করেন তিনি। মাত্র ১৯ বলে পরের ৫০ রান রান পূর্ণ করেন। দুইশ করা পর্যন্ত তিনটি ছক্কা হাঁকানো শান্ত, পরের ১৯ বলে হাঁকান আরো ছয়টি ছক্কা। এর সঙ্গে আসে আরো দুইটি চারের মার।

৮ উইকেটে ৩৮৫ রানে ইনিংস ঘোষণা করে মধ্যাঞ্চল। প্রথম ইনিংস শেষে মধ্যাঞ্চল ১২১ রানের লিডে ছিল। সবমিলিয়ে জয়ের জন্য দক্ষিণাঞ্চলের সামনে টার্গেট দাঁড়ায় ৫০৭ রান। এই লক্ষ্যমাত্রা সামনে রেখে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ১৫৯ রান করে দিনের খেলা শেষ করেছিল দক্ষিণাঞ্চল।

(ঢাকাটাইমস/১৭ ফেব্রুয়ারি/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :