বাগেরহাটে কবি জীবনানন্দ দাসকে স্মরণ

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ২১:৩৯

কবিতা, গানে ও সাহিত্য আলোচনায় রুপসী বাংলার কবি জীবনানন্দ দাসকে তার জন্মদিনে স্মরণ করল জেলা প্রশাসন। সোমবার কবির ১২১তম জন্মদিন উপলক্ষে বাগেরহাটের ঐতিহ্যবাহী সরকারি পিসি কলেজ প্রাঙ্গণে দিনব্যাপী উৎসবের আয়োজন করে জেলা প্রশাসন।

বেলা ১১টায় কবির জন্মদিন উপলক্ষে কলেজ ক্যাম্পাসে কবির লেখা বই ও তার আলোকচিত্র প্রদর্শিত হয়। কলেজের তরুণ শিক্ষার্থীরা জীবনানন্দকে জানতে প্রদর্শনীর স্টলে ভিড় জমায়। ক্যাম্পসের প্রদর্শনীর স্টলটি জীবনানন্দ দাসের বিখ্যাত বনলতাসেন নামে নামকরণ করা হয়। সারাদিন ধরেই চলে এই প্রদর্শনী।

সন্ধ্যায় উৎসবের উদ্বোধন করেন বাগেরহাট জেলা পরিষদের চেয়ারম্যান শেখ কামরুজ্জামান টুকু। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাগেরহাটের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক দেবপ্রসাদ পাল। এই উৎসবের শুরুতে জেলা প্রশাসনের কর্মকর্তা, বর্তমান শিক্ষক, প্রাক্তন শিক্ষক, জনপ্রতিনিধি ও সুধীজনদের উত্তরীয় পরিয়ে দেয়া হয়। অনুষ্ঠানজুড়েই ছিল জীবনানন্দ দাসের উপর আলোচনা, গান, কবিতা আবৃত্তি ও নৃত্যানুষ্ঠান।

প্রধান অতিথি বাগেরহাটের জেলা প্রশাসক বলেন, কবি জীবনানন্দের সাহিত্য চেতনা ছিল প্রখর। তার কবিতায় ফুটে উঠেছে গ্রামবাংলার প্রতিচ্ছবি। তিনি বাগেরহাটের সবচেয়ে প্রাচীন বিদ্যাপীঠ সরকারি পিসি কলেজে শিক্ষকতা করেছেন। তার জন্মদিনে সবার সহযোগিতায় এই উৎসবের আয়োজন করা। কবি জীবনানন্দ দাস যে বাগেরহাটের শিক্ষক ছিলেন, তা এই প্রজন্মকে জানাতে আমাদের এই আয়োজন।

১৯২৯ সালে কবি জীবনানন্দ দাস বাগেরহাটের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সরকারি পিসি কলেজে তিন মাস শিক্ষকতা করেন। সেই থেকে তিনি এই বিদ্যাপীঠে চিরস্বরণীয় হয়ে আছেন।

বাগেরহাট সরকারি পিসি কলেজের শিক্ষার্থী মানজুরুল ইসলাম বলেন, কবি জীবনানন্দ দাস ছিলেন গ্রাম বাংলার কবি। তিনি আমাদের এই কলেজে শিক্ষকতা করেছেন। তিনি আমাদের স্যার ছিলেন- সেজন্য আমরা গর্বিত। তার জন্মদিন উপলক্ষে নানা অনুষ্ঠান হাতে নেয়ায় আমরা দারুণ আনন্দিত।

বাগেরহাট সরকারি পিসি কলেজের প্রাক্তন শিক্ষার্থী তরুণ কবি প্রান্তিক রায় বলেন, কবি জীবনানন্দ দাসের জন্মদিনে প্রশাসন উৎসবের আয়োজন আমাকে দারুণভাবে আন্দোলিত করেছে।

বাগেরহাট সরকারি পিসি কলেজের অধ্যক্ষ মো. সাখিলুর রহমান বলেন, রুপসী বাংলার কবি জীবনানন্দ দাস ১৯২৯ সালে তিন মাস এই বিদ্যাপীঠে শিক্ষকতা করেছেন। আমরা তাকে স্মরণ করতে তার জন্মদিন উপলক্ষে উৎসবের আয়োজন করি।

(ঢাকাটাইমস/১৭ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :