আখেরি মোনাজাতে শেষ হলো জাকের মঞ্জিলের উরস

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১১:০৪

ফরিদপুর বিশ্ব জাকের মঞ্জিল আটরশি দরবার শরিফের চার দিনের বার্ষিক উরস শেষ হয়েছে। শাহ সুফি খাজাবাবা ফরিদপুরীর রওজা মোবারক জিয়ারত ও আখেরি মোনাজাতের মধ্য দিয়ে মঙ্গলবার শেষ হয়েছে এ উরস। আখেরি মোনাজাতে বাংলাদেশসহ সারা মুসলিম উম্মাহর সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।

মঙ্গলবার ফজর নামাজের পর খাজাবাবা ফরিদপুরীর (কুঃছেঃআঃ) রওজা জেয়ারত শেষে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন গদিনশীন পীর মাহফুজুল হক মুজাদ্দেদী ছাহেব। এরপর সমবেত জাকেরগণ নিজ নিজ গন্তব্যে ফেরা শুরু করেন। যাত্রাপথে অসংখ্য মানুষ ও যানবাহনের ভিড় লেগে যায়। তবে কোনপ্রকার অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

বিশ্ব জাকের মঞ্জিলের কর্মী গ্রুপের সাংগঠনিক বিভাগীয় প্রধান কবিরুল ইসলাম সিদ্দিকী জানান, অত্যন্ত সুশৃঙ্খলভাবে এবারের উরস সম্পন্ন হয়েছে। উরসে কয়েক লাখ আশেকান-জাকেরান ও ভক্তরা অংশ নেন।

তিনি জানান, উরসের শেষ দিনে আখেরি মোনাজাতে অংশ নিতে বৃহস্পতিবার বিকাল থেকে বিশ্ব জাকের মঞ্জিলমুখী জনতার ঢল নামে। সন্ধ্যার পর কানায় কানায় ভরে উঠে কয়েক বর্গকিলোমিটারব্যাপী উরস প্রাঙ্গণ। দেশবিদেশ থেকে আগত লাখ লাখ মানুষ এতে অংশ নেন। ফরজ ও সুন্নাত এবাদতের পাশাপাশি তরিকতের আমলে রাতব্যাপী বিনিদ্র রজনী অতিবাহিত করেন তারা।

গত শুক্রবার বাদ জুমা উরস শরিফের আনুষ্ঠানিকতা শুরু হয়। এ উপলক্ষে কয়েক বর্গ কিলোমিটারজুড়ে পৃথক পৃথক শামিয়ানা টাঙিয়ে আগতদের অবস্থানের জন্য ব্যবস্থা করা হয়। উরসের বাইরে বাহারি পণ্যের বিশাল মেলাও বসে।

প্রসঙ্গত, উপমহাদেশখ্যাত শাহ্ সূফী খাজা এনায়েতপুরীর (কুঃছেঃআঃ) নির্দেশে ফরিদপুরের আটরশিতে আগমন করেন শাহ্ সূফী ফরিদপুরী (কুঃছেঃআঃ)। এরপর এখানে তার হাতেই সুবিশাল পরিসরে গড়ে উঠে বিশ্ব জাকের মঞ্জিল ও দৃষ্টিনন্দন মসজিদ। কালে কালে দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়ে এর নাম।

ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :