বিশ্বের শীর্ষ ১০০ কথ্যভাষায় চাটগাঁইয়া ও সিলেটি

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩৯

সারা বিশ্বে সবচেয়ে বেশি কথা বলা হয় যেসব ভাষায় সেগুলোর শীর্ষ ১০০টির মধ্যে স্থান করে নিয়েছে চিটাগনিয়ান ডায়ালেক্ট তথা চাটগাঁইয়া বুলি ও সিলেটি বুলি।

চাটগাঁইয়া বুলিতে কথা বলেন ১ কোটি ৩০ লাখ ভাষাভাষী, তালিকায় অবস্থান ৮৮তম। আর ১ কোটি ১৮ লাখ ভাষাভাষী নিয়ে সিলেটির অবস্থান ৯৭তম।

গত শনিবার ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট এ তথ্য তুলে ধরেছে। বিশ্বে সর্বাধিক ব্যবহৃত ১০০ কথ্যভাষার ব্যবহারকারীদের সংখ্যাও একটি চিত্রের মাধ্যমে তাদের ওয়েবসাইটে তুলে ধরে প্রতিষ্ঠানটি।

তাদের তালিকা অনুযায়ী, বিশ্বে সবচেয়ে বেশি কথা বলা হয় ইংরেজি ভাষায়। তালিকার প্রথম স্থানে থাকা এ ভাষায় ১১৩ কোটি মানুষ কথা বলছে। দ্বিতীয় স্থানে রয়েছে চীনের মান্দারিন চাইনিজ। এই ভাষায় কথা বলে ১১১ কোটি মানুষ। তৃতীয় স্থানে থাকা হিন্দিতে কথা বলে ৬১ কোটি মানুষ। চতুর্থ স্থানে স্প্যানিশ ভাষায় কথা বলে ৫৩ কোটি মানুষ। আর তালিকার সপ্তম স্থানে রয়েছে বাংলা ভাষা। বর্তমানে বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গসহ সারা বিশ্বে প্রায় ২৬ কোটি মানুষ বাংলায় কথা বলে।

ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট জানিয়েছে, বিশ্বের জনসংখ্যার হিসাব রাখা প্রতিষ্ঠান ইথনোলগ থেকে তথ্যউপাত্তের ভিত্তিতে শীর্ষ ব্যবহৃত এই ভাষা তালিকাটি তৈরি করা হয়েছে। বিশ্বের ৭ হাজার ১১১টি ভাষা থেকে সর্বাধিক ১০০টি ভাষার তালিকা বানানো হয়েছে।

উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী, চাঁটগাঁইয়া ভাষা ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারের ইন্দো-আর্য শাখার পূর্বাঞ্চলীয় ইন্দো-আর্যের উপশাখা বাংলা-অসমীয়ের সদস্য। ইন্দো-আর্যের হিন্দির সঙ্গে চাটগাঁইয়ার পরোক্ষ মিল রয়েছে।

ভাষাবিজ্ঞানীদের মতে, চাঁটগাঁইয়া পালি ভাষা থেকে এসেছে যা ইন্দো-ইউরোপীয় ভাষাসমূহের একটি কল্পিত পূর্বসূরী প্রত্ন-ইন্দো-ইউরোপীয় ভাষা এর উত্তরসূরী।

প্রধানত বৃহত্তর চট্টগ্রামের চট্টগ্রাম, কক্সবাজার, পার্বত্য তিন জেলা রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দবানের মানুষেরা চাঁটগাঁইয়া ভাষায় কথা বলে।

অন্যদিকে সিলেটি ভাষা বাংলাদেশের সিলেট অঞ্চলে এবং ভারতের আসাম রাজ্যের বরাক উপত্যকায় প্রচলিত একটি ইন্দো-আর্য ভাষা। এছাড়াও সিলেট বিভাগের পার্শ্ববর্তী অঞ্চলসমূহ এবং ভারতের মেঘালয়, ত্রিপুরা, মণিপুর ও নাগাল্যান্ড রাজ্যের কিছু অংশেও ভাষার ব্যবহার রয়েছে।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :