ভারতের দেয়া পাইপের প্রথম চালান এলো দেশে

বেনাপোল প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ২১:৪৫ | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ২১:৪২

ভারতের শিলিগুঁড়ি থেকে বাংলাদেশের পার্বতীপুর পর্যন্ত দীর্ঘ ১৩০ কিলোমিটার পাইপ লাইনে আসবে জ্বালানি তেল। বাংলাদেশ অংশে ১২৫ কিলোমিটার ও ভারতের অংশে পাঁচ কিলোমিটার বসবে পাইপ লাইন। এর জন্য ভারত সরকার ৪ হাজার কোটি টাকা সহায়তা দিচ্ছে বাংলাদেশে। যার প্রথম চালানের পাইপ বেনাপোল স্থলবন্দরে প্রবেশ করেছে।

মঙ্গলবার সকালে দু’দেশের ব্যবসায়ীরা বেনাপোল টিটি টার্মিনালে আনুষ্ঠানিকভাবে এ পাইপ হস্তান্তর কার্যক্রম শুরু হয়।

২০১৮ সালের ৯ এপ্রিল বাংলাদেশ-ভারত সরকার এই প্রকল্পের যৌথ স্বাক্ষর করেন। ওই বছরের ১৮ সেপ্টম্বর দু’দেশের প্রধানমন্ত্রী পাইপ লাইনে তেল সরবরাহ আনুষ্ঠানিক উদ্বোধন করেন। প্রথম চালানে ভারত থেকে আসলো ৫০ ট্রলি পাইপ। ২৫ প্রকার সরঞ্জামাদি দেবে ভারত। মার্চ নাগাদ শুরু হবে কার্যাক্রম।

২০২২ সালের জুনে শেষ হবে কাজ। ১৩০ মাইল মাটির তলা দিয়ে বসানো হবে পাইপ লাইন। ইতিমধ্যে ৬ ফুট করে ভূমি অধিগ্রহণ (অ্যাকোয়ার) ও ৪ ফুট রিকুইজেশনের কাজ শেষ পর্যায়ে। যার আমদানিকারক বাংলাদেশ পেট্রলিয়াম করপোরেশন ও রপ্তানিকারক ভারতের নমালীগ্রাহা রিফাইনারি লিমিটেড।

বাংলাদেশ-ভারত-চেম্বার অব কমার্সের পরিচালক-(সি-এন্ড-এফ এজেন্ট) মতিয়ার রহমান জানান, সোহার্দ্যপূর্ণ সম্পর্কে আরো একটি মাইল ফলক সৃষ্টি হলো। কোনো সুদ ছাড়ায় ভারত সরকারের দেয়া সহায়তায় পাইপ লাইনে আসবে তেল। অপচয় সময় ও অর্থ সাশ্রয়ী হবে কমবে তেলের দাম। মধ্যপ্যাচ্যের বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয় তেল। খরচ ও সময় লাগে বেশী। যানজট পরিবহনও ওয়াগন বিকলসহ বিভিন্ন কারণে তেল সরবরাহে বিঘ্ন ঘটে। তবে পাইপ লাইনে তেল আমদানিতে ব্যবসায়ী ক্রেতা ও ভোক্তা সাধারণ উপকৃত হবে। দু’দেশের সরকারকে ধন্যবাদ জানান তিনি।

মেঘনা পেট্রলিয়াম লিমিটেড জেনারেল ম্যানেজার–ইঞ্জিনিয়ার টিপু সুলতান জানান, সারা পৃথিবীতে রিফাইনারি তেল আমদানিতে পরিবহন বিপণন ও হস্তান্তরসহ একাধিক স্পটে যোগাযোগ ব্যয় বৃদ্ধির কারণে তেলের দাম বেড়ে যায়। তবে ভারত থেকে পাইপ লাইনে তেল আমদানিতে সাশ্রয়ী হবে। দ্রুত গতিতে স্বল্প সময়ে অল্প খরচে আসবে তেল উপকৃত হবে দু’দেশ।

নমালীগ্রাহা রিফাইনারী লিমিটেড ও শিলিগুড়ি ভারত চিফ ম্যানেজার (প্রজেক্ট) নিরোদ কমার হালুয়া জানান, বাংলাদেশ ভারত সরকারের যৌথ উদ্যোগে চালু হচ্ছে পাইপ লাইন। উত্তর এলাকার তেল সংকটে ব্যাপক কাজে আসবে লাইনটি অটোমেটিক ম্যশিনে আসবে তেল। আধুনিকমানের সব সুযোগ সুবিধা থাকবে। শুরু হয়েছে কার্যাক্রম।

আমদানিকারক-গালফ ওরিয়েন্ট সিউস লিমিটেড ঢাকা ম্যানেজিং ডাইরেক্টর শেখ মাহফুজ হামিদ জানান, ইন্ডিয়া বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপ লাইনের এমইউ স্বাক্ষরের পর মঙ্গলবার বেনাপোল দিয়ে প্রবেশ করেছে পাইপের চালান। কাজ শুরু হবে মার্চে আর শেষ হবে ২০২২ সাল নাগাদ।

ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

লক্ষ্মীপুরে যুবলীগ নেতার চোখ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

আলফাডাঙ্গায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

মানিকগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

সিলেটে পিকআপ-লেগুনা সংঘর্ষে একই পরিবারের ৫ জন নিহত

এই বিভাগের সব খবর

শিরোনাম :