সিরিয়ার ৯০ শতাংশ ভূখণ্ড সেনাদের নিয়ন্ত্রণে: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১১:২৭ | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১১:০৪

সিরিয়ার সেনাবাহিনী দেশটির শতকরা ৯০ ভাগ ভূমি পুনরুদ্ধার করেছে বলে খবর দিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। তিনি সিরিয়ার জ্বালানি খাতের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ারও আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার মস্কোয় এক বক্তব্যে শোইগু বলেন, সিরিয়ার সেনাবাহিনী সম্প্রতি সেদেশের উত্তরাঞ্চলীয় আলেপ্পো ও ইদলিব প্রদেশের ৭০০ বর্গকিলোমিটারেরও বেশি এলাকা পুনরুদ্ধার করেছে। গত এক মাস ধরে চলা এ অভিযানে সিরিয়ার সেনাবাহিনী ইদলিব প্রদেশের কেন্দ্রীয় শহরের ৩০ কিলোমিটারের মধ্যে পৌঁছে গেছে এবং বহু বছর পর আলেপ্পো-দামেস্ক মহাসড়কের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেছে। সেই সঙ্গে তারা পশ্চিম আলেপ্পো থেকে বিদ্রোহীদের হটিয়ে দিয়েছে এবং সিরিয়ার বাণিজ্যিক রাজধানী বলে পরিচিত এই নগরী বর্তমানে সেনাবাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে চলে এসেছে।

এ অবস্থায় রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সিরিয়ার জ্বালানি খাতের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন নতুন করে সিরিয়ার কেন্দ্রীয় ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপে ওই ব্যাংকের সম্পদ জব্দ করেছে। একই সঙ্গে সিরিয়ায় পুঁজি বিনিয়োগ ও দেশটির তেল খাতের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে ইইউ।

ঢাকা টাইমস/১৯ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :