জিম্বাবুয়েকে হারাতে পারলে আত্মবিশ্বাস বাড়বে: তাইজুল

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৫১

টেস্ট ফরম্যাটে ব্যর্থতার গোলকধাঁধার চাল ‍বুঝে উঠতে পারছে না বাংলাদেশ ক্রিকেট দল। ধারাবাহিকভাবে বাজে পারফর্মেন্সে টেস্টে টাইগারদের নাজেহাল অবস্থা। শেষ ৭টি ম্যাচের ৬টিতেই বাজেভাবে হেরেছে মুমিনুল হকরা। আসন্ন এক টেস্টের সিরিজে জিম্বাবুয়েকে হারিয়ে পুরনো আত্মবিশ্বাস ফিরে পেতে চায় বাংলাদেশ, এমনটাই জানালেন দলের বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। বড় ফরম্যাটে টানা ছয় ম্যাচ হেরে আত্মবিশ্বাসে চিড় ধরেছে বাংলাদেশের, এটি বলার অপেক্ষা রাখে না। তাই জিম্বাবুয়ের বিপক্ষে জয় তুলে হারের বৃত্ত থেকে বের হবার পাশাপাশি পুরনো আত্মবিশ্বাস ফিরে পেতে মরিয়া টাইগাররা।

২০১৮ সালের নভেম্বরে ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্ট ফরম্যাটে জিতেছিলো বাংলাদেশ। এরপর টানা ছয় ম্যাচের হারের লজ্জা পায় টাইগাররা। এরমধ্যে পাঁচটিই ছিলো ইনিংস ব্যবধানে হার। নিউজিল্যান্ড-ভারতের কাছে দু’টি ম্যাচে ও পাকিস্তানের কাছে একটি ম্যাচে ইনিংস ব্যবধানে হারে বাংলাদেশ।

ইনিংস ব্যবধানে হারের পাঁচটি ম্যাচই ছিলো দেশের বাইরে। আর ইনিংস ব্যবধান ছাড়া হেরে যাওয়া ম্যাচটি ছিলো দেশের মাটিতে। সেটি আবার টেস্ট ক্রিকেটের পুঁচকে দল আফগানিস্তানের কাছে। গত সেপ্টেম্বরে হওয়া টেস্টে ২২৪ রানের বড় ব্যবধানে হারে বাংলাদেশ।

তবে জিম্বাবুয়ে দলে বাংলাদেশের জন্য বড় হুমকি হবার মত কোন খেলোয়াড় নেই। যেমনটা আফগানিস্তান দলে রশিদ খানের মত স্পিনার ছিলেন।

তারপরও জিম্বাবুয়েকে হাল্কাভাবে নিতে রাজি নন তাইজুল। আফ্রিকান দেশটির বিপক্ষে ভালো খেলার জন্য প্রত্যায়ী তারা। আজ বাংলাদেশের অনুশীলন সেশনে তাইজুল বলেন, ‘আমাদের প্রতিপক্ষকে, সেটি বড় বিষয় নয়। আমরা টেস্টটি জিততে চাই। এই টেস্টটি জয় আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। যদি আমরা জিততে পারি, তবে আমাদের আত্মবিশ্বাস বাড়বে। যা এই মূর্হুতে আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ।’

দেশের মাটিতে পাওয়া বাড়তি সুবিধা কাজে লাগিয়ে ম্যাচ জিততে চান তিনি, ‘যখন আমরা দেশের মাটিতে খেলি, সেটি আমাদের বাড়তি স্বস্তি দেয়। দেশের মাটিতে সবাই জিততে চায়। আমি মনে করি, দেশের মাটিতে ভালো করাটাই স্বাভাবিক।’

তাইজুলের ক্যারিয়ার সেরা বোলিং ফিগার জিম্বাবুয়ের বিপক্ষেই। ৩৯ রানে ৮ উইকেট শিকার করেছিলেন তিনি। এমন পারফরমেন্সে দলের প্রধান স্পিনার সাকিব আল হাসানের পরই তাকে সেরা স্পিনারের স্বীকৃতি দেয়। তাই জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ খেললেই স্বাভাবিকভাবে তাইজুলের নাম চলে আসে।

কিন্তু এমন স্বীকৃতি পছন্দ নয় তাইজুলের। জিম্বাবুয়ে ছাড়াও অন্য দলের বিপক্ষে উইকেট শিকারে পারদর্শীতা রয়েছে তার বলে জানান তাইজুল, ‘এটি এমন নয় যে, আমি শুধুমাত্র জিম্বাবুয়ের বিপক্ষে উইকেট শিকার করি। অন্যান্য প্রতিপক্ষের বিপক্ষেও উইকেট শিকার করেছি। আমি আগেও বলেছি, প্রতিপক্ষ যেই হোক-না কেন সঠিক লাইনে বল করতে হবে। যদি ভালো বল না করা যায়, তবে জিম্বাবুয়ে ব্যাটসম্যানরা প্রতিরোধ গড়ে তুলবে।’

(ঢাকাটাইমস/১৯ ফেব্রুয়ারি/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :