বইমেলায় ভিড় বেড়েছে পরমাণু শক্তি কমিশনের স্টলে

শেখ সাইফ, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২০, ২০:০৭ | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪৩

অমর একুশে বইমেলায় দর্শকদের আগ্রহের বিষয় হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের স্টল। পরমাণু শক্তি সম্পর্কিত নানান তথ্য জেনে নিতে ভিড় করছেন দর্শণার্থীরা। মেলার বাংলা একাডেমি প্রাঙ্গনে বসেছে পরমাণু কমিশনের প্যাভিলিয়ন। আগন্তুকরা রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নানা তথ্যও জেনে নিচ্ছেন বেশ আগ্রহ ভরে।

সুদৃশ্য এই প্যাভিলিয়নের দায়িত্বে থাকা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প (আরএনপিপি) এর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আছমা বেগম বলেন, বইমেলাতে আমাদের অংশ নেয়ার মূল উদ্দেশ্য পরমাণু সেবা সংক্রান্ত তথ্য সাধারণ মানুষকে অবহিত করা। কেননা, এই বিষয়ে অনেকেরই শঙ্কা রয়েছে। অনেকে মনে করেন পরমাণুর ব্যবহার মানুষের জন্য ঝুঁকির। অথচ চিকিৎসা, বৈজ্ঞানিক গবেষণা, জ্বালানি উৎস হিসেবে পরমাণুর ব্যবহার বিশ্বব্যাপী।

তিনি আরো বলেন, অনেকে ভাবেন রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র থেকে নির্গত রেডিয়েশন ওই অঞ্চলের জন্য হুমকি স্বরূপ। অথচ, এই প্রকল্পের পারমাণবিক চুল্লি এমনভাবে স্থাপন করা হয়েছে যা মানুষের জন্য হুমকি নয়। তিনি জানান, বইমেলায় আগতদের এই বিষয়ে আগ্রহী করে তুলতে তথ্যচিত্র, ডকুমেন্টারি ফিল্মস, টিভিসি, লিফলেট ইত্যাদি দেয়া হচ্ছে। ফলে বিষয়টি সম্পর্কে জনগণ অবগত হতে পারছেন।

পরমাণু শক্তি কমিশনের প্যাভিলিয়নের সামনে কথা হয় একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ছাত্র মাহমুদের সঙ্গে। তিনি বলেন, এতদিন মনে শঙ্কা ছিল পরমাণু বিদ্যুৎ কেন্দ্র থেকে বিকিরণ ছড়ায়। কিন্তু এখানে এসে জানলাম পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রিত পরিবেশের বাইরে খতিকর রেডিয়েশন ছড়াতে পারে না। সরকারের এই সেবামূলক প্রতিষ্ঠানটি মেলায় একটি কুইজের আয়োজন করেছে। বিজয়ীদের জন্য রয়েছে পরমাণু পাঠ অ আ ক খ, অণুর অপ্রত্যাশিত অভিযান, পরমাণু পাঠ ও পারমাণবিক শক্তি সম্পর্কিত পশ্নোত্তর সম্পর্কিত বই বিনামূল্যে জেতার সুযোগ। রয়েছে কোনো না কোনো পুরস্কার। মেলায় এই প্যাভিলিয়ন এসে পারমাণবিক চিকিৎসা সম্পর্কে তথ্য পাওয়া যাবে। এসব তথ্য জানতে প্রতিদিনই প্যাভিলিয়নটিতে দর্শনার্থীদের ভিড় লেগেই থাকে।

ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/এজেড/ইএস

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :