বাগেরহাট-৪ উপনির্বাচনে এবার প্রার্থী দেয়নি জামায়াত

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪৫

বাগেরহাট-৪ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির (এরশাদ) প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেছেন। গত মঙ্গলবার দুপুরে ওই প্রার্থীরা দলীয় নেতাকর্মীদের নিয়ে নির্বাচন কার্যালয়ে রিটার্নিং কর্মকতার কাছে তাদের মনোনয়নপত্র দাখিল করেন। তবে এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ না থাকায় জামায়াত ইসলামী তাদের কোনো প্রার্থীকে মনোনয়ন দেয়নি বলে দাবি করেছেন দলের শীর্ষ নেতারা।

এই আসনটিতে আওয়ামী লীগের সঙ্গে সব সময় জামায়াত ইসলামীর প্রতিদ্বন্দ্বিতা হয়ে আসছে।

মনোনয়নপত্র দাখিল করেছেন, আওয়ামী লীগ দলীয় মনোনীত প্রার্থী আমিরুল আলম মিলন, বিএনপির কাজী খায়রুজ্জামান শিপন এবং জাতীয় পার্টির (এরশাদ) সাজন কুমার মিস্ত্রী।

গত চারটি জাতীয় সংসদ নির্বাচনে এ আসনটিতে জামায়াতের সঙ্গে আওয়ামী লীগের হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। বিজয়ী যে কারোরই ভোটের ব্যবধান থাকে খুব কম।

নির্বাচন কার্যালয় ও দলীয় সূত্র বলছে, ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মন্ত্রী পরিষদের সদস্য শেখ আব্দুল আজিজ জামায়াতের মুফতি আব্দুস সাত্তার আকনের কাছে পরাজিত হন। ১৯৯৬ সালে আব্দুস সাত্তার আকনকে পরাজিত করেন শেখ হাসিনার মন্ত্রী পরিষদের সদস্য আওয়ামী লীগ নেতা ডা. মোজাম্মেল হোসেন মুফতি। ২০০১ সালের নির্বাচনে জামায়াতের মুফতি আব্দুস সাত্তার আকন আসনটি পুনরুদ্ধার করেন। এরপর ২০০৯ সালের নির্বাচনে আওয়ামী লীগ নেতা ডা. মোজাম্মেল হোসেন জামায়াত ইসলামীকে পরাজিত করে আসনটি ফিরে পান।

এদিকে জাতীয় পার্টির জেলা নেতাদের উপেক্ষা করে কেন্দ্র থেকে বাগেরহাট-৪ আসনে সাজন কুমার মিস্ত্রীকে প্রার্থী হিসেবে মনোনয়ন দেয়ায় স্থানীয় নেতারা ক্ষোভ প্রকাশ করেছেন। তাদের উপেক্ষা করে দল সাজনকে প্রার্থী দেয়ায় ওই নির্বাচনী প্রচারণায় থাকবে না বলে ঘোষণা দিয়েছেন স্থানীয় নেতারা।

বাগেরহাট জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক বাবলু হাজরা বলেন, কেন্দ্র আমাদের সঙ্গে কোনো আলোচনা ছাড়াই সাজন কুমার মিস্ত্রী নামে একজনকে মনোনয়ন দিয়েছে। এই নেতার বাড়ি কোথায় আমরা জানি না। এলাকার মানুষও তাকে চেনে না। দল আমাদের সঙ্গে আলোচনা ছাড়াই প্রার্থী দেয়ায় আমরা সাজনের নির্বাচনী কোনো কাজে অংশ নেব না বলে সিদ্ধান্ত নিয়েছি।

এ বিষয়ে জানতে জাতীয় পার্টির প্রার্থী সাজন কুমার মিস্ত্রীর মুঠোফোনে কল দেয়া হলে তিনি তা রিসিভ করেননি।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও বাগেরহাট-৪ আসনের রিটার্নিং কর্মকতা মো. ইউনুচ আলী বলেন, বাগেরহাট-৪ আসনে আগামী ২১ মার্চে অনুষ্ঠেয় সংসদ নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির মনোনীত প্রার্থীরা তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। আগামী ২৯ ফেব্রুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। ১ মার্চ প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হবে।

এ প্রসঙ্গে বাগেরহাট জেলা জামায়াতের আমির মাওলানা রেজাউল করিম বলেন, এই সরকারের অধীনে সুষ্ঠু পরিবেশে নির্বাচনের পরিবেশ নেই। জামায়াত ইসলামী নির্বাচনমুখী একটি রাজনৈতিক দল। আমরা সব নির্বাচনে অংশ নিতে চাই। কিন্তু এই সরকারের অধীনে অবাধ নিরপেক্ষ নির্বাচন হচ্ছে না। তাই আমরা বাগেরহাট-৪ আসনের উপনির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

লক্ষ্মীপুরে যুবলীগ নেতার চোখ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

আলফাডাঙ্গায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

মানিকগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

সিলেটে পিকআপ-লেগুনা সংঘর্ষে একই পরিবারের ৫ জন নিহত

এই বিভাগের সব খবর

শিরোনাম :