যুবসমাজের দক্ষতা বাড়াতে ইউএনডিপির সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২০, ২২:০৮ | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০২০, ২১:১২

প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশের শিক্ষিত যুবসমাজের দক্ষতা বৃদ্ধির জন্য ইউএনডিপির সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে সরকার তাদের দক্ষ জনশক্তিতে পরিণত করতে চায়, যাতে তারা দেশে-বিদেশে কাজ করতে পারে।

আজ শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে রাজধানীর একটি হোটেলে ইউএনডিপি আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ সহায়তা চান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের ৪৯ শতাংশ মানুষের বয়স ২৫ বছরের নিচে। মোট জনগোষ্ঠীর ৭০ ভাগ যুবক। এই জনগোষ্ঠীকে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে সরকার দক্ষ জনশক্তিতে পরিণত করতে চায়, যাতে তারা দেশে ও বিদেশে কাজ করতে পারে। তাছাড়া তারা যেন চাকরি খোঁজার পরিবর্তে উদ্যোক্তা হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে।’

বাংলাদেশে প্রায় ছয় লাখ আইটি ফ্রিল্যান্সার হিসেবে কাজ করছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এখন সারা পৃথিবী তাদের কর্মক্ষেত্র এবং তারা নিজের ঘরে বসেই তা করতে পারে।

বেসরকারি খাতে সহযোগিতা চাওয়ার কারণ হিসেবে ড. মোমেন বলেন, উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থাগুলো বিভিন্ন উন্নয়নশীল দেশের জন্য প্রতি বছর ব্যয় করে প্রায় ১৫৬ বিলিয়ন ডলার, এলডিসিভূক্ত ৪৮টি দেশের জন্য ব্যয় করে প্রায় ৩৮ বিলিয়ন ডলার, যা এসডিজি অর্জনে প্রয়োজনের তুলনায় প্রায় শতকরা ৮ ভাগ। তাই বেসরকারি খাত, এনজিওসহ দেশি-বিদেশি অংশীদারিত্ব চায় সরকার।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় ৪৫টি দেশের মধ্যে বাংলাদেশের জিডিপি সর্বোচ্চ বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। বর্তমানে বাংলাদেশের জিডিপি ৮ দশমিক ১৫ শতাংশে দাঁড়িয়েছে।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ইউএনডিপির ইউএন বাংলা ফ্রন্টের উদ্বোধন করেন। তিনি বাংলায় প্রকাশিত ‘মানব উন্নয়ন প্রতিবেদন ২০১৯’ এর মোড়ক উন্মোচন করেন।

এর আগে তিনি বলেন, যুবক বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের শুরুতে পাকিস্তানের শাসক গোষ্ঠীর বিরুদ্ধে প্রতিবাদ করায় তাকে গ্রেপ্তার করা হয়। ঠিক ৫১ বছর পরে ১৯৯৯ সালে বাংলাকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে ভূমিকা রাখেন বঙ্গবন্ধু-কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেব বক্তৃতা করেন জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল কান্নি উইনারাজা।

(ঢাকাটাইমস/২১ফ্রেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :