চা পাতার বদলে কীটনাশক, হাসপাতালে ৮

প্রকাশ | ২২ ফেব্রুয়ারি ২০২০, ২০:৪২

মানিকগঞ্জ প্রতিনিধি,

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় চা পাতার পরিবর্তে কীটনাশক দেয়া পানি পান করে ১৩ ব্যক্তি অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে আটজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শুক্রবার রাতে বালিয়াটি ইউনিয়নের ভাঙ্গাবাড়ি গ্রামে এই ঘটনা ঘটে।

হাসপাতালে ভর্তি ব্যক্তিরা হলেন, আবদুর রহিম, মো. রাব্বি, রবিন হোসেন, জাহাঙ্গীর আলম, তামিম হোসেন, বাবুল মিয়া, পাষাণ মোল্লা ও চা দোকানি মোন্নাফ আলী। তাদের বাড়ি ইউনিয়নের বিভিন্ন গ্রামে।

স্থানীয় এবং ভুক্তভোগীদের পারিবারিক সূত্রে জানা গেছে, শুক্রবার রাতে ভাঙ্গাবাড়ি এলাকার যুব সমাজের উদ্যোগে গ্রামের ঈদগাঁর মাঠে এক ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়। ওই ওয়াজ মাহফিলে অস্থায়ী চায়ের দোকান দেন মুন্নাফ আলী। রাত সাড়ে নয়টার দিকে চা পাতা শেষ হলে মোন্নাফ বাড়িতে চা পাতা আনতে যান। এ সময় বাড়িতে চা পাতার পরিবর্তে তিনি ভুলে একটি প্যাকেটে কীটনাশক (ফুরাডান) এনে গরম পানির মধ্যে ঢেলে চা তৈরি করেন।

এরপর ওই চা পানের কিছুক্ষণ পরই ১২ মুসল্লি অসুস্থ হয়ে পড়েন। মাথা ঘুড়িয়ে তারা মাটিতে পড়ে যান। এই পরিস্থিতিতে উপস্থিত অন্যান্য লোকজন চা দোকানিকে ওই চা পান করান। এরপর তিনিও অসুস্থ হয়ে পড়েন। পরে তাদেরকে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। এদের মধ্যে চা দোকানিসহ আটজনকে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। অন্যরা প্রাথমিক চিকিৎসা শেষে রাতেই বাড়ি ফিরে যান। তবে শারীরিক অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য মোন্নাফকে জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) মো. মনিরুজ্জামান বলেন, খাদ্যে বিষক্রিয়ার কারণে তারা অসুস্থ হন। তবে তারা শঙ্কামুক্ত রয়েছেন।

স্থানীয় বালিয়াটি ইউনিয়ন পরিষদরে (ইউপি) চেয়ারম্যান রুহুল আমিন বলেন, ভুলক্রমে চা-দোকানি চা পাতার বদলে কীটনাশক (ফুরাডান) দিয়ে চা তৈরি করেছেন বলে তিনি খোঁজ নিয়ে জেনেছেন। ওই চা পানের পর দোকানি নিজেও অসুস্থ হয়ে পড়েন।

ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/ইএস