দেশে প্রথম বেসরকারি বিটুমিন প্ল্যান্ট উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২০, ২২:২৩

সর্বাধুনিক প্রযুক্তিসম্পন্ন বসুন্ধরা বিটুমিন প্ল্যান্ট উদ্বোধন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বেসরকারিভাবে বিটুমিন প্ল্যান্ট তৈরির উদ্যোগ দেশে এটাই প্রথম। এই প্ল্যান্ট উদ্বোধন করে অর্থমন্ত্রী বলেছেন, ‘আমরা এখন পর্যন্ত বিটুমিন নিয়ে সমাধান খুঁজে পাইনি। আমাদের আবহাওয়ার সঙ্গে খাপ খায় এমন বিটুমিন পাইনি। আমদানির পর গুণগত উৎকর্ষ ধরে রাখতে পারতাম না। রাস্তাগুলো টেকসই হতো না। কিন্তু বসুন্ধরা সেই সমাধান নিয়ে এসেছে। আমাদের আর আমাদনি করতে হবে না। দেশের চাহিদা মিটিয়ে তারা বিদেশেও বিটুমিন রপ্তানির পরিকল্পনা করছে। এটা বাংলাদেশের জন্য অনেক বড় অর্জন।’

শনিবার ঢাকার অদূরে কেরানীগঞ্জের পানগাঁওয়ে গড়ে ওঠা বিটুমিন প্ল্যান্টটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন অর্থমন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। বেশরকারি খাতের এখানে বেশ অবদান রয়েছে। অনুষ্ঠান শুরু হওয়ার আগে বসুন্ধরা চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের সাথে আমার আলোচনা হচ্ছিল। একসাথে তিন লাখ জনশক্তি কাজ করতে পারবে এমন একটি কারখানায় তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছেন বসুন্ধরা চেয়ারম্যান।’

অর্থমন্ত্রী বলেন, ‘চট্টগ্রামের মিরসরাই ইকোনমিক জোনে আমাদের অনেক জায়গা আছে, সেখানেই তৈরি হবে সে কারখানা।’ একইভাবে অন্যান্য বেসরকারি উদ্যোক্তাদের দেশের উন্নয়নে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

সভাপতির বক্তব্যে বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যান আকবর সোবহান বলেন, ‘কিছুক্ষণ আগে অর্থমন্ত্রী একটি প্রস্তাব দিয়েছেন। সার্বিক সহযোগিতা পেলে অবশ্যই তিন লাখ মানুষ একসাথে কাজ করতে পারে এমন কারখানা তৈরি করবো আমরা।’

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ । তিনি অর্থমন্ত্রীর কাছে বাংলাদেশ-চীন মৈত্রী সেতু ( বুড়িগঙ্গা প্রথম সেতুর) টোল আদায় বন্ধ করার দাবি জানান। তিনি বলেন, ৩০ বছরের পুরোনো সেতু এখন টোল আদায় হচ্ছে। এ টোল আদায়ে রাস্তায় জ্যাম লেগে যায়।

এসময় উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের কো- চেয়ারম্যান সাদাত সোবহান তানভীর, ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান সানভীর, ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর এবং ওয়ালিদ সোবহান।

সড়ক নির্মাণে ব্যবহৃত বিটুমিন মূলত একটি হাইড্রোকার্বন পণ্য। বিটুমিন জ্বালানি তেলের একটি বাই-প্রোডাক্ট পণ্য। এটি মূলত রাস্তাঘাট নির্মাণে ব্যবহৃত হয়। বাংলাদেশে বিটুমিনের চাহিদা বছরে কয়েক লাখ টন। এর প্রায় পুরোটাই আমদানিনির্ভর। এর মধ্যে বিপিসির নিয়ন্ত্রণাধীন ইস্টার্ন রিফাইনারি ৭০ হাজার টন উৎপাদন করে। বাকি বিটুমিন মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। তবে প্রায়ই বিদেশ থেকে নিম্নমানের বিটুমিন আমদানি করে সড়কে ব্যবহারের কারণে সড়ক টেকসই হচ্ছে না বলে অভিযোগ রয়েছে। এ অবস্থায় দেশেই সর্বোচ্চ মানসম্পন্ন বিটুমিন উৎপাদনের পরিকল্পনা নিয়ে নতুন প্ল্যান্ট স্থাপন করেছে বসুন্ধরা গ্রুপ। বসুন্ধরা গ্রুপের বিটুমিন প্ল্যান্ট থেকে বছরে সাড়ে আট লাখ টন বিটুমিন ও পিচ উৎপাদন হবে।

অনুষ্ঠানে জানানো হয়, দেশে বর্তমানে বিটুমিনের চাহিদা প্রায় পাঁচ লাখ টন, এর ৯০ শতাংশই আমদানি করতে হয়। বাকি ১০ শতাংশ বিটুমিন সরবরাহ করে রাষ্ট্রায়ত্ত ইস্টার্ন রিফাইনারি। বাংলাদেশে প্রতি মাসে বিটুমিনের চাহিদা প্রায় ৪২ হাজার টন। উন্নয়ন কর্মকাণ্ড সম্প্রসারিত হওয়ায় প্রতি বছর এর চাহিদা ১০ থেকে ১৫ শতাংশ হারে বাড়ছে। সড়কে ব্যবহারের জন্য পেনেট্র্যাশন গ্রেডের বিটুমিন উৎপাদন ছাড়াও বসুন্ধরা বিটুমিন প্ল্যান্টে প্রিমিয়াম মানের পিচ উৎপাদনের সক্ষমতাও রয়েছে। ক্রেতাদের চাহিদা অনুযায়ী কাটব্যাক, ইম্যুলসিফাইড, অক্সিডাইজড ও পলিমার (এসবিএস, রাবার পাউডার) উৎপাদন ও সরবরাহ করা সম্ভব হবে। সাধারণ পেনেট্র্যাশন গ্রেড (৬০-৭০/৮০-১০০) ও উন্নত গ্রেডের বিটুমিন চাহিদা অনুযায়ী উৎপাদন ও সরবরাহ করা সম্ভব হবে।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ওয়ালটন কম্পিউটারের ক্যাশব্যাক অফারে ব্যাপক সাড়া, শতভাগ ক্যাশব্যাক পেলেন ৬ ক্রেতা

ভিসা কার্ড (ডেবিট, ক্রেডিট, প্রি-পেইড) নিয়ে এলো বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক

ভরিতে ১৭৫০ টাকা কমল স্বর্ণের দাম

নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা সিন্ডিকেট নিয়ন্ত্রণে প্রতিবন্ধকতা: ক্যাব চট্টগ্রাম

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ব্যাংক এশিয়ার চুক্তি স্বাক্ষর

নিজ নেতৃত্বগুণে বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন বিশ্ববরেণ্য নেতা: ড. মশিউর রহমান

ওয়ালটন ফ্রিজ কিনে ৩২তম মিলিয়নিয়ার হলেন কুমিল্লার ভ্যানচালক হুমায়ুন 

এবার মিরপুরে ৫৯৫ টাকায় গরুর মাংস

আয়ারল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল দেবে বাংলাদেশ: সালমান এফ রহমান

বাংলাদেশ ব্যাংক ও জনতা ব্যাংকের মধ্যে ক্রেডিট গ্যারান্টি বিষয়ে চুক্তি

এই বিভাগের সব খবর

শিরোনাম :