মালয়েশিয়ার শ্রমবাজার খোলা নিয়ে আশাবাদী পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৭:২৯
ফাইল ছবি

বাংলাদেশি কর্মীদের জন্য বেশ কিছুদিন ধরে বন্ধ থাকা মালয়েশিয়ার শ্রমবাজার খুব শিগগির খুলবে বলে আশাবাদী পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

রবিবার মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে তার দপ্তরে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এই আশাবাদের কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি আশাবাদী। আমি মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রীকে বলেছি, আপনি যদি বাজার খুলে দেন আপনি হিরো বনে যাবেন। তিনি খুব ইতিবাচক। শ্রমবাজার খোলা নিয়ে মন্ত্রী আমাদের প্রবাসী কল্যাণ মন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন।’

বাংলাদেশি কর্মীদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার খোলা নিয়ে ২৬ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক। বৈঠকে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী কুলাসেগারান থাকছেন না। মন্ত্রী না থাকলেও তার ঢাকা সফরের মাধ্যমেই বৈঠকের মধ্য দিয়ে পুনরায় মালয়েশিয়ায় কর্মী পাঠানোর পথ খোলার আশা করা হচ্ছে।

বাংলাদেশের জনশক্তি রপ্তানির অন্যতম বাজার মালয়েশিয়ায় কর্মী পাঠানো বন্ধ ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে। এরপর বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ কূটনৈতিক উপায়ে দেশটিতে শ্রমবাজার উন্মুক্ত করতে কয়েক দফা মালয়েশিয়া সফর করেন এবং গঠন করে দেন জয়েন্ট ওয়ার্কিং কমিটির বাংলাদেশ প্রতিনিধিদল।

এরই ধারাবাহিকতায় গত বছরের ৩ নভেম্বর দেশটির রাজধানী কুয়ালালামপুরে দুই দেশের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে মন্ত্রী ইমরান আহমদ বাংলাদেশের সাত-সদস্যের এবং মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান তার দেশের আট-সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

শ্রমবাজার খোলা নিয়ে গত ৩ থেকে ৬ নভেম্বর মালয়েশিয়ায় দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক হয়। ওই বৈঠকে ২৪ ও ২৫ নভেম্বর ঢাকায় জয়েন্ট ওয়ার্কিং কমিটির পরের দফা আলোচনার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু শেষ সময়ে নিজেদের অভ্যন্তরীণ সমস্যা দেখিয়ে বৈঠক স্থগিত করে মালয়েশিয়া। তবে স্থগিত বৈঠক নিয়ে সব সময় যোগাযোগ রেখেছে ঢাকা।

মালয়েশিয়ার শ্রমবাজার ছাড়াও বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে জানিয়ে মোমেন বলেন, ‘মালয়েশিয়ার মন্ত্রীর সঙ্গে ব্যবসা-বাণিজ্য নিয়ে আলোচনা হয়েছে। আমি তার দেশের ব্যবসায়ী প্রতিনিধিকে তার মাধ্যমে এখানে ব্যবসা করার প্রস্তাব দিয়েছি।’

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/এনআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ট্রেনে ঈদযাত্রা: ৮ এপ্রিলের টিকিট বিক্রি শুরু

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

এই বিভাগের সব খবর

শিরোনাম :