মামলার বদলি ডিজিটাল করার দাবিতে স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ২২:১৮

সিএমএম আদালত থেকে মহানগর দায়রা জজ আদালতে বদলির জন্য পাঠানো মামলার 'বদলি রেজিস্ট্রার' ডিজিটাল করার দাবিতে স্মারকলিপি দিয়েছে বিইউবিটি ল'য়ারস এসোসিয়েশন।

রবিবার ঢাকা আইনজীবী সমিতির সামনে এক মানববন্ধন শেষে এ স্মারকলিপি দেওয়া হয়।

সাধারণ আইনজীবীদের পক্ষে স্মারকলিপি স্বাক্ষর করেন বুলার সভাপতি তৌসিফ মাহামুদ ও সাধারণ সম্পাদক মেহেদি হাসান।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, বর্তমানে ঢাকা আইনজীবী সমিতির সদস্য সংখ্যা ২৫ হাজার এবং বর্তমানে বিচারাধীন মামলা এন.আই.এ্যাক্ট, মাদক ও পিটিশন মামলার পরিমাণ অনেক বেশি, যার মধ্যে এন.আই.এ্যাক্ট এর মামলা বিচারের ক্ষমতা শুধু বিজ্ঞ মহানগর দায়রা জজ আদালতের রয়েছে। এসব মামলা সিএমএম আদালত, ঢাকাতে রুজু হওয়ার পরে বিচারের জন্য মামলা বিজ্ঞ মহানগর দায়রা জজ আদালতে বদলি হলে মহানগর দায়রা জজ আদালত এখতিয়ার সম্পূর্ণ বিভিন্ন আদালতে বিচারের জন্য বণ্টন করে থাকেন। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় এই যে, বিচারাধীন বদলি এন.আই.এ্যাক্ট সহ অন্যান্য মামলাসমূহের নির্ধারিত বিচারিক আদালতের নাম, পরবর্তী তারিখ ও দায়রা নাম্বার জানার জন্য মহানগর দায়রা জজ আদালতে ছোট রুমে বদলি রেজিস্ট্রার দেখতে গিয়ে বিজ্ঞ আইনজীবীদের হয়রানিসহ সীমাহীন দুর্ভোগ পোহাতে হয় এবং অনেক সময় আইনজীবীদের মধ্যে বাকবিতণ্ডাসহ অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হয়। যেহেতু প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যে দেশের সর্বস্থরে বিচার বিভাগ এবং নির্বাহী বিভাগসহ সরকারি ও বেসরকারি অফিসের সকল দাপ্তরিক কার্যক্রম ডিজিটালাইজড করার জন্য সিদ্ধান্ত গ্রহণ করেছেন সেহেতু আইনজীবীদের হয়রানি ও দুর্ভোগ রোধকল্পে সিএমএম আদালত, ঢাকা হতে মহানগর দায়রা জজ আদালত, ঢাকাতে বিচারের জন্য প্রেরিত মামলাসমূহের বদলি রেজিস্ট্রার অবিলম্বে ডিজিটালাইজেশন হওয়া একান্ত আবশ্যক।

মানববন্ধনে বুলার সদস্যদের পাশাপাশি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনের সদস্য পদপ্রার্থী ব্যারিস্টার মো. কামরুজ্জামান, ঢাকা আইনজীবী সমিতি নির্বাচনে সাধারণ সম্পাদক পদপ্রার্থী আহসান তারিক ও এজিএস পদপ্রার্থী হিমেল এবং সদস্য পদপ্রার্থী সাইফুল ইসলাম, হুসনি মুবারক রকি প্রমুখ সমর্থন জানান।

এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ঢাকার জেলা ও দায়রা জজ এবং ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদককেও স্মারকলিপি দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

বিজিবিতে আযান ও ক্বেরাত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

ঈদকে সামনে রেখে ডিবি-সাংবাদিক পরিচয়ে অপহরণের ফাঁদ

ভবিষ্যৎ নগর উন্নয়নে জাইকা ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সঙ্গে রাজউকের সভা

এই বিভাগের সব খবর

শিরোনাম :