বড় লিডের পথে বাংলাদেশ

প্রকাশ | ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৪৫ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৫:০০

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস

জিম্বাবুয়ের করা ২৬৫ রান দিনের প্রথম সেশনেই পার করে লিড নিতে শুরু করেছিল বাংলাদেশ। টাইগারদের লিড ইতোমধ্যে ১৫০ ছাড়িয়েছে। ধীরে ধীরে বড় লিডের দিকে যাচ্ছে স্বাগতিকরা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত টাইগারদের সংগ্রহ ৫ উইকেটে ৪৫৭ রান।ম্যাচের তৃতীয় দিনের শেষ সেশনের খেলা চলছে। এখন পর্যন্ত বাংলাদেশের লিড ১৯২ রান।

রবিবার দিন শেষে ৭৯ রান করে অপরাজিত ছিলেন মুমিনুল হক। মুশফিক অপরাজিত ছিলেন ৩২ রান করে। সোমবার ব্যাটিংয়ে নেমে দিনের প্রথম সেশনেই সেঞ্চুরি পূর্ণ করেন মুমিনুল। দ্বিতীয় সেশনে সেঞ্চুরি হয় মুশফিকুর রহিমের।

মুশফিকের সঙ্গে ২২২ রানের জুটি গড়ে ফিরে যান অধিনায়ক মুমিনুল হক। দলীয় ৩৯৪ রানে বোলারের হাতে ক্যাচ হন তিনি। ফেরার আগে তিনি করেন ১৩২ রান। টেস্টে এটি তার নবম সেঞ্চুরি। পরে মিথুন নেমে ১৭ রান করে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হয়ে ফিরে গেছেন। রিভিউ নিয়েও তিনি বাঁচতে পারেননি।

গত শনিবার মিরপুরে শুরু হয়েছে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার সিরিজের একমাত্র টেস্ট ম্যাচ। প্রথম দিন টস জিতে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ২২৮ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করেছিল জিম্বাবুয়ে।

পরের দিন আবার তারা ব্যাটিংয়ে নামে। ২৬৫ রান করে অলআউট হয় তারা। প্রথম ইনিংসে সেঞ্চুরি করেন জিম্বাবুয়ে অধিনায়ক ক্রেইগ আরভিন। ১০৭ রান করে আউট হন তিনি। বাংলাদেশের বোলারদের মধ্যে আবু জায়েদ রাহি ৪টি, নাঈম হাসান ৪টি ও তাইজুল ইসলাম ২টি করে উইকেট শিকার করেন।

রবিবার দিনের প্রথম সেশনেই শুরু হয়েছিল বাংলাদেশের প্রথম ইনিংস। এদিন ৩ উইকেটে ২৪০ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করে টাইগাররা। ৭১ রান করে আউট হয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। দিন শেষে ৭৯ রান করে অপরাজিত ছিলেন মুমিনুল হক। মুশফিক অপরাজিত ছিলেন ৩২ রান করে।

(ঢাকাটাইমস/২৪ ফেব্রুয়ারি/এসইউএল)