সান্ধ্য কোর্স নিয়ে আবারো ঢাবির কমিটি

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২০, ২৩:৩৬ | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০২০, ২৩:৩৪

সান্ধ্য কোর্সের যৌক্তিকতা যাচাই করতে আবারো কমিটি গঠন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরিন আহমেদকে প্রধান করে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, সকল অনুষদের ডিন, আইবিএ ইনস্টিটিউট এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালককে সদস্য করে এ কমিটি গঠন করার সিদ্ধান্ত নেয়া হয়।

সোমবার রাতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভা শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

এর আগে সান্ধ্য কোর্সের যৌক্তিকতা যাচাই করতে গত বছরের মে মাসে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তোফায়েল আহমেদকে প্রধান করে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়।

গত ৯ ফেব্রুয়ারি কমিটি তাদের প্রতিবেদনসহ সান্ধ্য কোর্স নিয়ে সুপারিশ উপাচার্যের নিকট জমা দেন। প্রতিবেদনে সান্ধ্য কোর্সে সাময়িকভাবে শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখাসহ কেন্দ্রীয়ভাবে একটি নীতিমালা তৈরি করা সুপারিশ করা হয়। সেই সুপারিশকে সামনে রেখে সান্ধ্য কোর্স নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে সোমবার একাডেমিক কাউন্সিলের বিশেষ সভা ডাকা হয়। তবে দীর্ঘ ৭ ঘণ্টার সভা শেষেও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপাচার্যের সভাপতিত্বে বিকাল তিনটা থেকে বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী চৌধুরী মিলনায়তনে সভাটি শুরু হয়।

সভা শেষে উপাচার্য সাংবাদিকদের বলেন, সান্ধ্য কোর্স নিয়ে গঠিত কমিটির সুপারিশ গ্রহণ করা হয়েছে। তবে একটি জায়গায় সামান্য পরিবর্তন আনা হয়েছে। সান্ধ্য কোর্সের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরিন আহমেদকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৫ সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তবে এ পাঁচ সপ্তাহ পর্যন্ত সকল ধরনের পত্রিকার বিজ্ঞাপন, ভর্তি কার্যক্রম স্থগিত থাকবে। প্রতিবেদন পাওয়ার পর এটি একাডেমিক কাউন্সিলে যাবে। ন্যাশনাল নিড, বিশ্ববিদ্যালয়ের ক্যাপাসিটি সবকিছু মিলিয়ে দেখে তখন আমরা ওই নীতিমালার আলোকে কোনটা খোলা যায়, আর কোনটা যাবে না এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করব।

এর আগে গত বছর ডিসেম্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়ান্নতম সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ে চলমান সান্ধ্য কোর্স নিয়ে বিরক্ত প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আব্দুল হামিদ। এর দু'দিন পরেই সান্ধ্য কোর্স বিশ্ববিদ্যালয়ের বৈশিষ্ট্য ও ভাবমূর্তি ক্ষুণ্ন করে উল্লেখ করে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স বন্ধের পরামর্শ দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

এদিকে গত সপ্তাহের শেষের দিকে বাণিজ্যিক এসব কোর্স বন্ধ না হলে আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারিও দিয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)’র প্রতিনিধিরা।

প্রসঙ্গত, ২০০১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স চালু করেছিল ব্যবসায় শিক্ষা অনুষদ। যা পর্যায়ক্রমে এই অনুষদের সবগুলোসহ বিশ্ববিদ্যালয়ের ৩৫টি বিভাগ ও ইনস্টিটিউটে চালু হয়।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

এই বিভাগের সব খবর

শিরোনাম :