করোনা পরীক্ষায় বাংলাদেশকে ৫০০ কিটস দিল চীন

প্রকাশ | ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৩৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

কয়েকটি দেশে ভয়াবহ আকার ধারণ করা করোনাভাইরাস পরীক্ষার জন্য বাংলাদেশকে ৫০০টি কিটস হস্তান্তর করেছে চীন। ট্রিটমেন্ট প্রটোকল গাইড বইও দিয়েছে দেশটি।

মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের কাছে এসব হস্তান্তর করেন ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

করোনাভাইরাস প্রতিরোধে নিজ দেশের সবধরনের প্রস্তুতি নেয়া আছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাসটি প্রতিরোধে দেশের স্বাস্থ্যখাত সব দিক দিয়ে প্রস্তুতি নিয়ে রেখেছে। ২১ জানুয়ারি থেকে এ পর্যন্ত তিন  লাখেরও বেশি বিদেশ ফেরত মানুষকে স্কিনিং করা হয়েছে। এরমধ্যে ৭৯ জন সন্দেহভাজন ব্যক্তিকে পরীক্ষা করা হয়েছে।’ চীনের দেয়া কিটস ও ট্রিটমেন্ট প্রটোকল গাইড বিশেষ সহায়তা করবে বলে জানান মন্ত্রী।

জাহিদ মালেক বলেন, দেশে এখন পর্যন্ত একজনও করোনাভাইরাস রোগে সংক্রমিত হয়নি। ভবিষ্যতে করোনাভাইরাস সংক্রমিত কোনো রোগী দেশে প্রবেশ করলে বা একাধিক রোগী আক্রান্ত হলে তার জন্য কুয়েত মৈত্রী হাসপাতালকে প্রস্তুত রাখা হয়েছে। আর চিকিৎসার জন্য দেশীয় দুই হাজার কিটস থাকার পাশাপাশি চীন আরও ৫০০ কিকট দেয়ায় কিটসেয়ের আর কোনো সমস্যাই থাকছে না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই ভাইরাসটির চিকিৎসা করতে দেশের ট্রিটমেন্ট প্রটোকলের পাশাপাশি চীনের ট্রিটমেন্ট প্রটোকল হাতে আসায় করোনাভাইরাস চিকিৎসায় আর ভয়ের কিছু থাকবে না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরাসহ উভয় দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/এএ/জেবি)