চাঁদপুর পৌরসভা নির্বাচনে ৩ দলের মেয়র প্রার্থী চূড়ান্ত

প্রকাশ | ২৫ ফেব্রুয়ারি ২০২০, ২২:৫৫

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

বহু বছরের জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে এ বছর  চাঁদপুর পৌরনির্বাচন হতে যাচ্ছে। শতাধিক বছরের পুরাতন ও অত্যন্ত গুরুত্বপূর্ণ এই পৌরসভা নির্বাচনে আওয়ামীলীগ, বিএনপির একক প্রার্থীসহ তিন দলের মেয়র প্রার্থী চূড়ান্ত হয়েছে। আগামী ২৯ মার্চ এ নির্বাচনের ভোট গ্রহণ হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৭ ফেব্রুয়ারি।

রাজনৈতিক দলগুলো থেকে একাধিক মেয়র প্রার্থী থাকলেও ইতোমধ্যে বিএনপির পক্ষ থেকে একক প্রার্থী হিসেবে সাবেক পৌর চেয়ারম্যান ও কেন্দ্রীয় বিএনপির সফিকুর রহমান ভূঁইয়ার নাম ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার চাঁদপুর জেলা নির্বাচন অফিস থেকে মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেন তিনি। এছাড়াও মেয়র পদে আরো মনোনয়নপত্র সংগ্রহ করেন ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা সংগঠনের নেতা মামুনুর রশিদ বেলাল।

আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার চাঁদপুর জেলা নির্বাচন অফিস থেকে মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করবেন তরুণ আইনজীবি জিল্লুর রহমান জুয়েল।
 
রবিবার রাত সাড়ে ৯টায় চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিকের মুনিরা ভবনে আনুষ্ঠানিকভাবে সফিকুর রহমান ভুঁইয়ার নাম ঘোষণা করা হয়। চাঁদপুর জেলা বিএনপির নেতাকর্মীরা তাদের দীর্ঘ দিনের সব বিরোধ ভুলে গিয়ে তারা পৌর নির্বাচনে বিজয়ের লক্ষে একাট্টা হয়ে একক প্রার্থীর পক্ষে মাঠে নেমেছেন।

চাঁদপুর এক সময় বিএনপির ঘাটি হিসেবে পরিচিত ছিল। এখান থেকে সংসদীয় সব আসনে বিভিন্ন স্থানে ব্যাপক ব্যবধানে বিজয় অর্জন করেছিলেন বিএনপির প্রার্থীরা। সেই  দল নিজেদের কোন্দলের কারণেই চাঁদপুরে অবস্থান নষ্ট করেছে বলে মনে করেন তৃণমূলের নেতাকর্মীরা।

সোমবার রাতে নির্বাচন উপলক্ষে মনোনয়ন প্রত্যাশীদের নিয়ে দলের ঐক্য বজায় রাখতে আয়োজিত সভা নেতাকর্মীদের মিলনমেলায় পরিণত হয়। এতে সভাপতির বক্তব্যে জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিক বলেন, দলের চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্ত করার জন্যে এই নির্বাচনকে আমরা আন্দোলনের অংশ হিসেবে নিয়েছি। এই প্রথমবারের মতো পৌরসভায় ধানের শীষ প্রতীকে নির্বাচন হতে যাচ্ছে। তাই নেতাকর্মীরা উজ্জীবিত। দলকে যেকোনো মূল্যে ঐক্যবদ্ধ রাখা হবে। তিনি ধানের শীষের প্রার্থী শফিক ভূঁইয়ার পক্ষে সব নেতাকর্মীকে ২৯ মার্চ পৌর নির্বাচন পর্যন্ত ভোট কেন্দ্রে অবস্থান করার জন্যে আহ্বান জানান।

অন্যদিকে গত ২১ ফেব্রুয়ারি সকাল ১১টায় চাঁদপুর জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জেলা ও পৌর নেতাদের নিয়ে বিশেষ সভা করে পৌর আওয়ামী লীগ। সভায় আওয়ামী লীগের চাঁদপুর জেলা কমিটির সভাপতিসহ পাঁচজন এবং পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি মেয়র প্রার্থী হিসেবে আগ্রহ প্রকাশ করেন। সেই আলোকে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে ছয়জনের নামের তালিকা কেন্দ্রে পাঠানো হয়। তারই ধারাবাহিকতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি তরুণ আইনজীবী  জিল্লুর রহমান জুয়েল মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। গত সোমবার আওয়ামী লীগের স্থানীয় সরকার নির্বাচনের মনোনয়ন বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল এ প্রতিবেদককে এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়া জিল্লুর রহমান জুয়েলের দলীয় মনোনয়নের চিঠি গতকালই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

এছাড়াও ইসলামী আন্দোলন বাংলাদেশের পক্ষ থেকে কেন্দ্রীয়ভাবে প্রার্থী মনোনীত করা হয়েছে জেলা সংগঠনের নেতা মামুনুর রশিদ বেলালকে। তিনি সেই আলোকে মঙ্গলবার চাঁদপুর জেলা নির্বাচন অফিস থেকে মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেন। অন্য কোন রাজনৈতিক দল থেকে এখন পর্যন্ত মেয়র পদে প্রার্থীর আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/কেএম)