ফের লৌহজং নদী উদ্ধারে টাঙ্গাইল জেলা প্রশাসন

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ২৩:০৩

টাঙ্গাইলের লৌহজং নদী উদ্ধারে তৃতীয় দফায় উচ্ছেদ অভিযানে নেমেছে কর্তৃপক্ষ। প্রায় তিন বছর উদ্ধার কার্যক্রম স্থবির থাকার পর সরকারে নির্দেশনায় আবারও নদী উদ্ধারে নামে প্রশাসন।

সোমবার দুপুরে জেলা প্রশাসক মো. শহীদুল ইসলামের নেতৃত্বে সমন্বিতভাবে নদী দখল করে গড়ে উঠা সাততলা বিশিষ্ট একটি ভবন উচ্ছেদের মধ্য দিয়ে উদ্ধার কার্যক্রম শুরু করা হয়। এর আগে বেলা ১২টার দিকে পৌর এলাকার ভেড়াডোমায় সভা আয়োজন করে কার্যক্রমের উদ্বোধন করা হয়।

৫০ বছর পর ২০১৬ সালে ঘটা করে সমন্বিত উচ্ছেদ অভিযানের মাধ্যমে নদীর দুই তীর উদ্ধারে নামে কর্তৃপক্ষ। প্রায় দুই কিলোমিটার অংশের দুই পাড়ের অল্প কিছু অবৈধ স্থাপনা উচ্ছেদের পর অজানা কারণে বন্ধ হয়ে পরে লৌহজং নদী উদ্ধার কর্মসূচি। পরে গেল মাসে আবার এ অভিযান শুরু করা হয়। এদিকে সরকারের নির্দেশনা মোতাবেক নদীর দুই তীরের দশ মিটার বা ৩৩ ফুট করে দখলমুক্ত করার নির্দেশ থাকলেও মানবিক কারণ দেখিয়ে দুই তীরে ২০ ফুট করে অবৈধ স্থাপনা চিহ্নিত করা হয়েছে।

উল্লেখ্য, টাঙ্গাইল সদর উপজেলার ঢালান শিবপুর থেকে মির্জাপুরের বংশাই নদী পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার দীর্ঘ খরস্্েরাতা এই লৌহজং নদী। নদীটি শহরের অংশেই বয়ে গেছে প্রায় ১০ কিলোমিটার। আর এই ১০ কিলোমিটার অংশের দু'পাশে হাজার হাজার বাড়িঘর ও অবৈধভাবে স্থাপনা গড়ে উঠে। এতে দখল আর দূষণে বর্তমানে সরু নালায় পরিনত হয়েছে এই নদী। অথচ এক সময় এই নদী দিয়ে জাহাজ ও লঞ্চ চলতো শহরের আমঘাট পর্যন্ত। কলকাতা ও লন্ডনের সঙ্গে নৌপথে বাণিজ্যিক যোগাযোগ রক্ষায় লৌহজং নদীর ছিল অপরিসীম ভূমিকা।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :