পাঠককে কাছে টানছে জাকির জাফরানের কবিতা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪:১৬ | প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৪৬

এবার একুশে গ্রন্থমেলায় এসেছে কবি জাকির জাফরানের দুটো নতুন বই। একটি ‘অন্ধের জানালা’ এবং অন্যটি ‘নির্বাচিত কবিতা’। দুটো বই-ই কাছে টানছে পাঠককে। পাচ্ছে পাঠকের ভালোবাসা।

‘অন্ধের জানালা’ বইটি প্রকাশ করেছে বেহুলা বাংলা। প্রচ্ছদ করেছেন আইয়ুব আল আমিন। বইমেলায় স্টল নং-৪৬৯-৪৭১। ‘নির্বাচিত কবিতা’ এসেছে অভিযান থেকে। এই বইটিরও প্রচ্ছদ করেছেন আইয়ুব আল আমিন। স্টল নং ৪৮৬।

মেলায় ‘অন্ধের জানালা’ বইটির ক্রেতা সাদিয়া আফরিনের ভাষায়, ‘জাকির জাফরানের কবিতায় অন্যরকম এক মায়া থাকে। হাহাকার থাকে। ছোট ছোট বাক্য, লাইন, কিন্তু বোধের জায়গাটি বেশ বড়। একবার পড়ে ‍তৃপ্তি মেটে না। বারবার পড়তে ইচ্ছে হয়।’

আলাপে যুক্ত হলেন কাছে থাকা আরেক তরুণী ইশরাত মির্জা। বইটির পাতা উল্টে শোনালেন দুটো কবিতা-

‘ভালোবাসা না পেয়ে

নদী—

সাঁতরে বেরিয়ে যাচ্ছে সমুদ্র থেকে’

‘প্রথম প্রেম—

ছুরির নিচে গলা

অথচ মন অন্য কোনখানে’

প্রথম দশকের অন্যতম কবি জাকির জাফরান। কবিতার ক্যানভাসে ধরেন দৃশ্য। তার আঙুলের মিহি জাদুতে শব্দ হয় জীবন্ত ছবি। কবিতায় আত্মমগ্ন এই কবি শুরু থেকেই আপন জগত তৈরি করে নিয়েছেন। থেমে থাকেননি। পথ চলছেন সময়ের সঙ্গে।

১৯৭৬ সালের ১৬ সেপ্টেম্বর তিনি সিলেটে জন্মগ্রহণ করেন। ইংরেজিতে স্নাতক ও স্নাতকোত্তর। পেশায় বিসিএস (প্রশাসন) কর্মকর্তা। তার প্রকাশিত অন্যান্য বইগুলো হচ্ছে-সমুদ্রপৃষ্ঠা (২০০৭), নদী এক জন্মান্ধ আয়না (২০১৪) এবং অপহৃত সূর্যাস্তমণ্ডলী (২০১৫)।

(ঢাকাটাইমস/ ২৬ ফেব্রুয়ারি/ এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :