শনিবার রাজধানীতে ‘বৈচিত্র্যের মেলা’ ও ‘বৈচিত্র্যের ঐকতান’

প্রকাশ | ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৭:১৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

সকল মানুষ ও ভাষার প্রতি সমান সম্মান ও মর্যাদার প্রমাণ হিসেবে আগামী শনিবার (২৯ ফেব্রুয়ারি) রাজধানীতে অনুষ্ঠিত হবে ‘বৈচিত্র্যের মেলা’ ও ‘বৈচিত্র্যের ঐকতান’। দিনব্যাপী এ অনুষ্ঠানে দুই পর্বে নানা বৈচিত্র তুলে ধরা হবে। থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান, বিভিন্ন ভাষায় সঙ্গীত পরিবেষণা,জাতীয় সঙ্গীত, চিত্রাংকন প্রতিযোগীতার অনুষ্ঠান।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্টের (আইইডি) নির্বাহী পরিচালক নুমান আহাম্মদ খান বলেন, আমাদের দেশে যেসব বিচ্ছিন্নতা কাজ করে তা অবমনের জন্য ‘ঐকতান’ বিভিন্ন জাতিসত্ত্বার ভাষা নিয়ে কাজ করে। অনেক ভাষা এখন হারাতে বসেছে। আমরা এ অনুষ্ঠানে দেশের বিভিন্ন জনগোষ্ঠির ভাষায় গান শুনবো, অন্যকে শোনাবো। যাতে আমাদের এসব ভাষা হারিয়ে না যায়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অনুষ্ঠিত হতে যাওয়া ‘বৈচিত্র্যের মেলা’ ও ‘বৈচিত্র্যের ঐকতা‘ অনুষ্ঠান দুই পর্বে সাজানো হয়েছে। এসব পর্বে দেশের নানা ভাষায়ে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। দিনব্যাপী এ অনুষ্ঠানে থাকবে বিভিন্ন গোষ্ঠির ভাষায় সঙ্গীত পরিবেষণা,জাতীয় সঙ্গীত, চিত্রাংকন প্রতিযোগীতার অনুষ্ঠানসহ নানা আয়োজন। থাকবে দেশের বিশিষ্ট জনদের বক্তব্য।

এসময় জানানো হয়, আগামী শনিবার (২৯ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্টের (আইইডি) প্রিপ প্রকল্পের আওতায় সকাল ১০টা থেকে বৈচিত্র্যের মেলা অনুষ্ঠিত হবে। দুপুর আড়াইটা থেকে গানের দল মাদুলের সাথে যৌথভাবে পার্টনারশিপ ফর এ টলারেন্ট অ্যান্ড ইনক্লুসিভ বাংলাদেশ (পিটিআইবি) প্রকল্পের ডাইভারসিটি ফর পিস, ইউএনডিপির সহায়তায় বৈচিত্র্যের ঐকতান অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মাদলের সমন্বয়কারি হরেন্দ্রনাথ সিং, সিনিয়র সাংবাদিক নিখিল ভদ্র, মাদলের শিল্পী এন্থনি, আয়োজক কমিটির তারেক হোসেন প্রমুখ।

(ঢাকা টাইমস/ ২৬ ফেব্রুয়ারি/ আরএ)