টেনিসকে গুডবাই বললেন শারাপোভা

প্রকাশ | ২৬ ফেব্রুয়ারি ২০২০, ২০:৪৮

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

টেনিস কোর্টে আর দেখা যাবে না ‘গ্ল্যামার গার্ল’ মারিয়া শারাপোভাকে। পেশাদার টেনিস থেকে অবসর নিয়ে ফেললেন রুশ তারকা। ভোগ অ্যান্ড ভ্যানিটি ফেয়ার ম্যাগাজিনে লেখা প্রতিবেদনের মাধম্যেই তাঁর ভক্তদের হৃদয় ভাঙলেন শারাপোভা। সেই প্রতিবেদনে মাশা লিখেছেন, ‘টেনিস— আমি গুডবাই জানাচ্ছি।’ 

২০০৪ সালে মাত্র ১৭ বছর বয়সে সেরেনা উইলিয়ামসকে হারিয়ে উইম্বলডন খেতাব জিতে নিয়েছিলেন শারাপোভা। তার ঠিক দুই বছর পরে যুক্তরাষ্ট্র ওপেন জেতেন তিনি। ২০০৮ সালে অস্ট্রেলিয়ান ওপেনেও শেষ হাসি হাসেন ‘মাশা’।

এ রকম দুর্দান্ত শুরুর পরেও পাঁচটির বেশি গ্র্যান্ড স্ল্যাম জিততে পারেননি শারাপোভা। তার প্রধান কারণ সেরেনা উইলিয়ামসের দাপট। মার্কিন টেনিস তারকার পাওয়ার টেনিসের সঙ্গে পাল্লা দিতে পারেননি পাঁচটি গ্র্যান্ড স্ল্যাম জয়ী রুশ তারকা। ক্যারিয়ারে যত বার দুজনের সাক্ষাৎ হয়েছে বেশির ভাগ ক্ষেত্রেই শেষ হাসি হেসেছিলেন সেরেনা।

বিদায় বেলায় ফেলে আসা দিনের কথা উল্লেখ করে শারাপোভা লিখেছেন, ‘আমার যখন ছয় বছর বয়স, তখন আমি বাবার সঙ্গে ফ্লোরিডা চলে আসি। যখন টেনিস খেলতে শুরু করি তখন নেটের উল্টো দিকে দাঁড়ানো সব মেয়েরাই আমার থেকে বয়সে বড় ছিল। টেনিসই আমাকে পরিচিতি দিয়েছিল।’

নির্বাসন কাটিয়ে ফেরার পরে নিজের সেরা ফর্মের ধারে কাছে ছিলেন না। অবশেষে ৩২ বছর বয়সে টেনিসকে বিদায় জানালেন রুশ সুন্দরী।

(ঢাকাটাইমস/২৬ ফেব্রুয়ারি/এসইউএল)