করোনা: জাপানের প্রমোদতরী থেকে ফিরল ১১৯ ভারতীয়

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৪৬

করোনা ভাইরাস আক্রান্ত জাপানের ‘ডায়মন্ড প্রিন্সেস’ প্রমোদতরীতে আটকে পড়া ১১৯ জনকে ফিরিয়ে এনেছে ভারত। এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে বৃহস্পতিবার সকালে তাদের ভারতে ফিরিয়ে আনা হয়। ১১৯ ভারতীয় ছাড়াও শ্রীলঙ্কা, নেপাল, দক্ষিণ আফ্রিকা ও পেরুর ৫ জন রয়েছেন।

এব্যাপারে সহায়তা করার জন্য জাপান কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, ‘এয়ার ইন্ডিয়ার বিমান এইমাত্র টোকিও থেকে দিল্লিতে এসে পৌঁছেছে। ১১৯ জন ভারতীয় ছাড়াও শ্রীলঙ্কা, নেপাল, দক্ষিণ আফ্রিকা ও পেরুর ৫ জন রয়েছেন বিমানে। এরা করোনা ভাইরাস আক্রান্ত ‘ডায়মন্ড প্রিন্সেস’ জাহাজে কোয়ারেন্টাইন হয়ে ছিলেন। জাপান কর্তৃপক্ষের সহায়তার প্রশ্ংসা করছি। আরও একবার ধন্যবাদ এয়ার ইন্ডিয়া।’

ওই জাহাজের ৩,৭১১ জন যাত্রীর মধ্যে ১৩৮ জন ভারতীয় ছিলেন। এদের মধ্যে ১৩২ জন ক্রু সদস্য ও ৬ জন যাত্রী। গত ৫ ফেব্রুয়ারি থেকে জাহাজটি কোয়ারেন্টাইন করে রাখা হয়েছিল। জাহাজের এক যাত্রীর শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়াতেই ওই পদক্ষেপ নেয়া হয়েছিল।

যে ১৬ জন ভারতীয়র শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ মিলেছে, তারা জাপানেই চিকিৎসাধীন রয়েছেন।

এরই মধ্যে অন্তত ৩৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। আক্রান্তের সংখ্যা ৮২ হাজারেরও বেশি। মৃত্যু হয়েছে ২৮০২ জনের। চীনের পর ইতালি, দক্ষিণ কোরিয়া, ইরানসহ বেশ কয়েকটি দেশে করোনার প্রাদুর্ভাব ভয়াবহ আকারে বাড়তে শুরু করেছে।

ঢাকা টাইমস/২৭ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :