উহান থেকে দিল্লিতে ফিরেছেন ২৩ বাংলাদেশি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০৩ | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১০:১০

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস (কোভিড-১৯) এর কেন্দ্রবিন্দু চীনের উহান থেকে বিশেষ ফ্লাইটে ভারতীয়দের ফিরিয়ে আনা হয়েছে। তাদের সঙ্গে দিল্লিতে ফিরেছেন ২৩ বাংলাদেশিও। বৃহস্পতিবার সকালে ঢাকার ভারতীয় হাইকমিশনের ফেসবুক পেজে এক পোস্টে এমন তথ্য উল্লেখ করা করা হয়েছে।

ওই পোস্টে জানানো হয়েছে, চীনের উহান থেকে ভারতীয়দের সঙ্গে দিল্লিতে ফিরেছেন ২৩ বাংলাদেশি। সেখানে তাদেরকে নিয়ম মেনে দুই সপ্তাহ বা তার বেশি কোয়ারেন্টাইনে রাখা হবে।

ইন্ডিয়া টুডে এক খবরে জানিয়েছে, চীনে ১৫ টন জরুরি মেডিকেল সরঞ্জাম পৌঁছে দিয়ে উহান থেকে ভারতীয় বিমানবাহিনীর বিমানটিতে ৭৬ জন ভারতীয় এবং ৩৬ জন বিদেশিকে ফিরিয়ে এনেছে ভারত।

এর আগে, চলতি মাসের শুরুতে এয়ার ইন্ডিয়ার দুটি বিশেষ বিমানে করোনাভাইরাসের উৎস চীনের উহান শহর থেকে ৬৪৭ ভারতীয় দেশে ফেরেন। এরপরও যারা আটকা ছিলেন তাদের ফিরিয়ে আনতে তৎপর ছিল ভার। কিন্তু চীনের অনুমতি না পাওয়ায় তাদের ফিরিয়ে আনতে পারছিল না দিল্লি। অবশেষে অনুদান বহনকারী বিমানে কয়েকটি দেশের ৩৬ নাগরিক এবং নিজেদের ৭৬ নাগরিককে ফিরিয়ে আনল ভারত।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম তার ভেরিফায়েড ফেসবুক আইডিতে উহান থেকে ২৩ বাংলাদেশি নাগরিককে ফিরিয়ে আনায় ভারতীয় বিমান বাহিনীকে ধন্যবাদ জানিয়েছেন।

প্রতিমন্ত্রী তার ফেসবুকে লিখেছেন, ভারতীয় বিমান বাহিনীকে ধন্যবাদ। তারা আমাদের ২৩ জন ছাত্রকে ভারতীয় ছাত্রদের সাথে উহান থেকে দিল্লিতে নিয়ে এসেছে।

দিল্লি থেকে ৪০ কিলোমিটার দূরে ২৩ বাংলাদেশি নাগরিক ২ সপ্তাহ 'কোয়ারেন্টাইনে' থাকবে বলেও ফেসবুক বার্তায় জানান প্রতিমন্ত্রী।

চীনের বাইরে এখন পর্যন্ত অন্তত ৩৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। আক্রান্তের সংখ্যা ৮২ হাজারেরও বেশি। মৃত্যু হয়েছে ২৮০২ জনের। চীনের পর ইতালি, দক্ষিণ কোরিয়া, ইরানসহ বেশ কয়েকটি দেশে করোনার প্রাদুর্ভাব ভয়াবহ আকারে বাড়তে শুরু করেছে।

ঢাকা টাইমস/২৭ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :