শেষ টেস্টেও ভারতকে হারাতে চায় নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ২১:১৭

ওয়েলিংটনে সিরিজের প্রথম ম্যাচে ভারতকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারায় স্বাগতিক নিউজিল্যান্ড। তাই দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে কিউইরা। আগামী ২৯ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় ও শেষ টেস্টেও জয় চায় কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন নিউজিল্যান্ড।

তবে শেষ টেস্টে ঘুড়ে দাঁড়াতে মরিয়া ভারত। কাজটা কঠিন হবে, তারপরও সিরিজ সমতায় শেষ করতে চায় টিম ইন্ডিয়া। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ বলেই পয়েন্ট টেবিল নিয়ে বেশি ভাবছে দু’দল। ক্রাইস্টচার্চে ২৯ ফেব্রুয়ারি (শুক্রবার) বাংলাদেশ সময় ভোর ৪টা ৩০ মিনিটে শুরু হবে টেস্টটি।

পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ভারত। দুর্দান্তভাবে সিরিজ জয়ে নিউজিল্যান্ড সফর শুরু করেছিল ভারত। কিন্তু ওয়ানডে সিরিজে খুঁজে পাওয়া যায়নি টিম ইন্ডিয়াকে। তিন ম্যাচের সিরিজে নিউজিল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ হয় ভারত। তবে এই হার গায়ে সয়েছে ভারতের। কারণ ওয়ানডে শেষে টেস্ট লড়াই অবিশিষ্ট ছিল বিরাট কোহলির দলের।

আর এই টেস্ট ফরম্যাটে দুর্দান্ত দাপট দেখিয়ে বেড়াচ্ছে ভারত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে নিজেদের প্রথম ৭ ম্যাচে সবগুলো জিতে ৩৬০ পয়েন্ট নিয়ে সবার চেয়ে ভালো অবস্থায় থাকা টিম ইন্ডিয়া নিউজিল্যান্ডের মাটিতেও দাপট দেখানোর অপেক্ষায় ছিল।

কিন্তু ওয়েলিংটনে সিরিজের প্রথম ম্যাচে ভারতকে লড়াই করার সুযোগই দেয়নি নিউজিল্যান্ড। বিশেষভাবে স্বাগতিকদের পেস বোলাররা। পুরো ম্যাচে টিম সাউদি ৯টি, ট্রেন্ট বোল্ট ৫টি ও অভিষেক ম্যাচ খেলতে নামা কাইল জেমিসন ৪টি উইকেট নেন।

অভিষেক ম্যাচের প্রথম ইনিংসেই ৪ উইকেট নেন জেমিসন। তার শিকারের তালিকায় চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি ও হনুমা বিহারীর মত ব্যাটসম্যানরা ছিলেন। পূজারা ১১, কোহলি ২ ও বিহারি ৭ রান করে ফিরেন।

দ্বিতীয় ইনিংসে ভারতের ব্যাটসম্যানদের দাঁড়াতে দেননি সাউদি-বোল্ট। দু’জনে ৯ উইকেট নেন। এই ইনিংসেও ব্যর্থ হন কোহলি। করেন ১৯ রান। তাই কোহলির ফর্ম নিয়ে সমালোচনা সর্বত্র। কিন্তু এতে মোটেও চিন্তিত নন কোহলি। ম্যাচ শেষে কোহলি বলেছিলেন, ‘আমি ভালো খেলছি। বড় ইনিংস খেলতে পারলে সব ঠিক হয়ে যাবে।’

প্রথম টেস্টের মত দ্বিতীয় ম্যাচেও কোহলিকে দ্রুত ফেরানোর পরিকল্পনা ফাঁস করলেন নিউজিল্যান্ডের ওপেনার টম লাথাম। তিনি বলেন, ‘কোহলি যখন ব্যাট করতে নামবে, তখন আমরা তৈরি থাকব। বল মুভ করলে আমরা তার ফায়দা তোলার চেষ্টা করব। কোহলিকে নিয়ে আমরা সতর্ক। সে বিশ্বসেরা ব্যাটসম্যান। দীর্ঘ সময় র‌্যাংকিংএ এক নম্বরে ছিলেন কোহলি।’

প্রথম টেস্টে রান না পাওয়ায় আইসিসি র‌্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থান হারিয়েছেন কোহলি। ক্রাইস্টচার্চের উইকেট সবুজ থাকবে, এখানেও পেসাররা সুবিধা পাবেন। তাই ভারতীয় ব্যাটসম্যানদের পেস ও বাউন্স দিয়ে ঘায়েল করার হুমকি দিয়ে রাখলেন নিউজিল্যান্ডের পেসার নিল ওয়াগনার।

তিনি বলেন, ‘প্রথম টেস্ট থেকে স্পষ্ট, তারা আমাদের দেশের বাড়তি গতি ও বাউন্সের সাথে মানিয়ে নিতে সমস্যায় পড়ছে। ভারতে এ ধরনের গতি ও বাউন্স তাদের খেলতে হয় না, তাই এখানে এ কাজটা বেশ কঠিন হয়ে যাচ্ছে তাদের। এই সুযোগটাই আমরা কাজে লাগাতে চাই।’

পক্ষান্তরে নিউজিল্যান্ড যত হুঙ্কার দিক না কেন, সিরিজ হার এড়াতে মরিয়া হয়ে উঠেছে ভারতীয় শিবির। মিডল-অর্ডার ব্যাটসম্যান আজিঙ্কা রাহানে বলেন, ‘প্রথম টেস্টে নিউজিল্যান্ড আমাদের নিয়ে অনেক হোমওয়ার্ক করেছে। ক্রাইস্টচার্চেও করবে, এতে কোন সন্দেহ নেই। আমরাও প্রস্তুত। প্রথম টেস্টে আমাদের বেশ কিছু ভুল ছিল। দ্বিতীয় টেস্টে সেগুলো করা যাবে না। যেভাবেই হোক নিউজিল্যান্ডকে হারাতে হবে। সিরিজ হার এড়াতে হলে এছাড়া আর কোন উপায় নেই।’

ক্রাইস্টচার্চ টেস্টের আগে চিন্তায় ভারত। ওপেনার পৃথ্বী শ’র বাঁ-পা ফুলে উঠেছে। তার খেলা নিয়ে সংশয় ভারত শিবিরে। এজন্য শুবম্যান গিলকে তৈরি রাখা হয়েছে। মায়াঙ্ক আগারওয়ালের সাথে ইনিংস ওপেন করতে পারেন গিল।

(ঢাকাটাইমস/২৭ ফেব্রুয়ারি/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :