কলকাতায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শেখ রেহানা-সায়মা ওয়াজেদের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৪০ | প্রকাশিত : ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৩৯

কলকাতায় বেকার হোস্টেলে স্থাপিত বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন তার কনিষ্ঠ কন্যা শেখ রেহানা এবং তারই দৌহিত্র সায়মা ওয়াজেদ হোসেন । বঙ্গবন্ধু কলকাতার মাওলানা আজাদ কলেজে শিক্ষার্থী থাকাকালে ওই হোস্টেলে থাকতেন।

শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মুজিববর্ষ উদযাপনের প্রাক্কালে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে শেখ রেহানা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন কলকাতায় যান। পরে শুক্রবার জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন তারা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৪২ সালে কলকাতার ইসলামিয়া কলেজে (বর্তমানে মাওলানা আজাদ কলেজ) অধ্যায়নকালে আবাসিক ছাত্র হিসেবে বেকার হোস্টেলের ২৪ নম্বর রুমে বাস করতেন। তিনি ১৯৪৬ সালে ইসলামিয়া কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন এবং একই কলেজ হতে বিএ ডিগ্রি অর্জন করেন। বর্তমানে বেকার হোস্টেলের ২৩ এবং ২৪ নম্বর রুম 'বঙ্গবন্ধু স্মারক জাদুঘর' হিসেবে ব্যবহৃত হচ্ছে।

এই কলেজে অধ্যায়নরত অবস্থায় বঙ্গবন্ধু দুর্ভিক্ষ পীড়িত মানুষের পাশে দাঁড়ান এবং রিলিফ বিতরণ করেন। হলওয়ে মনুমেন্ট আন্দোলনে অংশগ্রহণ করেন। তিনি পাকিস্তান আন্দোলনে সক্রিয় অংশনেন এবং দাঙ্গার বিরুদ্ধে মানুষকে বাঁচাতে নিজের জীবন বাজি রেখে কাজ করেন। তাঁর জীবনের রাজনৈতিক কর্মকাণ্ডের বড় অধ্যায় এখানে রচিত হয়েছে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে ২০২০ থেকে ২০২১ সালকে 'মুজিববর্ষ' ঘোষণা করেছে। আগামী ১৭ই মার্চ থেকে জন্মশতবার্ষিকী উদযাপন শুরু হবে।

ঢাকাটাইমস/২৯ফেব্রুয়ারি/টিএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :