টাঙ্গাইলে নয় বছরে ৫১ মানব পাচার মামলা

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল
 | প্রকাশিত : ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪৯

টাঙ্গাইলে নয় বছরে ৫১টি মানব পাচারের মামলা হয়েছে। প্রত্যেকটি মামলাই বিচার প্রক্রিয়াধীন রয়েছে। ২০১২ সালের জানুয়ারি মাস থেকে ২০২০ সাল পর্যন্ত ৫১টি মামলার চূড়ান্ত প্রতিবেদন দেয়া হয়েছে ১৮টির। অভিযোগপত্র দেয়া হয়েছে ৩০টির। তদন্তাধীন রয়েছে তিনটি, চার্জশিট দেয়া হয়েছে ১১টির ও সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে ১৯টি মামলা।

শনিবার মানব পাচার প্রতিরোধ বিচার প্রাপ্তির ক্ষেত্রে প্রতিবন্ধকতা দূরীকরণের উপায় বিষয়ে ফলোআপ কর্মশালায় এ তথ্য প্রকাশ করে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা টাঙ্গাইল জেলা শাখা।

যেকোন ঘটনার সঙ্গে থানা, হাসপাতাল ও আদালত একে অপরের পরিপূরক। ক্ষতিগ্রস্ত ব্যক্তি জীবনের নিরাপত্তার ন্যায় বিচার, সামাজিক সম্মানবোধসহ নানা কারণে থানা, আদালতের সম্মুখীন সহজে হতে চায় না। ফলে অপরাধীরা একই অপরাধ বারবার করতে থাকে। অন্য দিকে মামলার তদন্ত, চার্জশিট গঠনে দীর্ঘ সময় লাগা, সাক্ষ্য প্রদানে দীর্ঘ সময় বা সাক্ষ্যগ্রহণে অনীহার কারণে মামলা নিষ্পত্তিতে দীর্ঘ সময় লাগে।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা টাঙ্গাইল জেলা শাখার সহসভাপতি জাফর আহমেদের সভাপতিত্বে টাঙ্গাইল প্রেসক্লাবের মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শহীদ উল্লাহ।

বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো. শফিকুল ইসলাম, জেলা তথ্য কর্মকর্তা কাজী গোলাম আহাদ, জেলা ও দায়রা জজ আদালতের সরকারি আইনজীবী এস আকবর খান, জেলা বার অ্যাসোসিয়েশনের সভাপতি রফিকুল ইসলাম আলো, সাধারণ সম্পাদক একেএম নাসিমুল আক্তার।

প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য ও প্রবন্ধ উপস্থাপন করেন সংস্থার এসএলএমএফটি আইপি প্রকল্পের সমন্বয়ক মো. মোজাম্মেল হক। আল রুহীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উইনরক ইন্টারন্যাশনাল প্রসিকিউশন ম্যানেজার মোজাহিদুল ইসলাম।

(ঢাকাটাইমস/২৯ফেব্রুয়ারি/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :