মোংলা বন্দর কন্টেইনার ইয়ার্ডে ‘ভুতুড়ে’ কাণ্ড

সোহাগ দেওয়ান, খুলনা
 | প্রকাশিত : ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৩০

মোংলা বন্দরে আমদানি করা কন্টেইনার থেকে প্রায় কোটি টাকার পণ্য লোপাট হওয়ার অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে একটি কন্টেইনারের সিল খুলে দেখা যায় সেটি পুরো ফাঁকা। এ ভুতুড়ে কাণ্ড কোন জায়গা থেকে ঘটেছে তা এখনো জানতে পারেনি আমদানি ও বন্দরসংশ্লিষ্ট কোনো সংস্থা।

জানা গেছে, গত এক মাসে পৃথক দুটি আমদানিকারক প্রতিষ্ঠানের তিনটি কনটেইনার থেকে পণ্য খোয়া যাওয়ার অভিযোগ উঠেছে। ক্ষতিগ্রস্ত আমদানিকারকরা মংলা বন্দর, কাস্টমস, বন্দর ট্রাফিক বিভাগ, শিপিং এজেন্সিসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোতে লিখিত অভিযোগ দিয়েছেন।

১৯৯০-এর দশকের পর দেশের দ্বিতীয় সমুদ্রবন্দর মোংলা মৃত্যুপুরীতে পরিণত হয়েছিল। ২০১০ সালে বন্দরটি আবার ঘুরে দাঁড়ায়। ধীরে ধীরে এর কর্মযজ্ঞ ফিরে আসে। কিন্তু মাল খোয়া যাওয়ার ঘটনায় দুর্নাম হচ্ছে দেশের পুরনো এই বন্দরের।

বন্দর ইয়ার্ডে থাকা আমদানিকৃত কনটেইনারে পণ্য না পাওয়া কিংবা কম পাওয়ার বিষয়টি স্বাভাবিকভাবে নিচ্ছেন না মোংলা বন্দর ব্যবহারকারী বিভিন্ন প্রতিষ্ঠানের কর্ণধর ব্যক্তিরা। তারা এর মধ্যে ষড়যন্ত্র ও অশনি সংকেত সন্দেহ করছেন। এ বিষয়ে তদন্ত করে রহস্য উদঘাটনের দাবি জানান তারা।

অনুসন্ধানে জানা গেছে, গাজীপুরের জিম অ্যান্ড জেসি কম্পোজিট লি. নামের একটি প্রতিষ্ঠান চায়না থেকে ফেব্রিক্স আমদানি করে। মার্কস শিপিং লাইন্সের ভেসেল ‘এমভি এমসিসি কেইয়োটো’ ওই পণ্য বহনকারী কন্টেইনার নিয়ে মোংলা বন্দরে আসে। গত ১৩ ফেব্রুয়ারি ওই আমাদানীকারক প্রতিষ্ঠানের নিয়োজিত সিঅ্যন্ডএফ এজেন্ট দ্য মেরিনার্স ফ্রেই্গ্্ড সিস্টেম লি. বিল অব এন্ট্রিসহ বন্দরের সব ধরনের নিয়ম মেনে কন্টেইনার খোলার জন্য আবেদন করে। ওই সময় জিমঅ্যান্ডজেসি কম্পোজিটেরর ৩টি কন্টেইনারের মধ্যে ২টি পাওয়া যায়নি। পরবর্তী সময়ে ৯ নং ইয়ার্ডে ওই দুটি কন্টেইনার পাওয়া যায়।

এরপর ১৬ ফেব্রুয়ারি সিঅ্যান্ডএফ এজেন্ট আবার বিল অব এন্ট্রির মাধ্যমে কন্টেইনার খোলার আবেদন করে। ওই দিন দুপুর একটার দিকে বন্দর কর্তৃপক্ষ, কাস্টমস, সিএন্ডএফ এজেন্ট, বন্দরের সিলকাটারের (কার্পেন্টার) উপস্থিতিতে এমআরকেইউ-৬০৪৭১৭০ নম্বর কন্টেইনারটি খোলা হয়। কিন্ত তার ভেতর খা খা। এতে কোনো পণ্য নেই। ওই কন্টেইনারে ২৯ হাজার ২৮.৫০ ডলার মূল্যের অর্থাৎ বাংলাদেশি ২৪ লাখ ৭০ হাজার ২১৮ টাকার পণ্য থাকার কথা ছিল।

এরপর একই আমাদানিকারক প্রতিষ্ঠানের অপর একটি কন্টেইনারে (নং-এমএসকেইউ-৯০৬৮০৯৬) বাইরে থেকে আঘাত করে সেটি খালি বলে সন্দেহ হয় উপস্থিত কাস্টমস ও বন্দরের কর্মকর্তাদের। তাই সেটি আর খোলেননি তারা। এই কনটেইনারে এলসি মূল্য মোতাবেক ২৯ হাজার ২১৬ ডলারের অর্থাৎ ২৪ লাখ ৮১ হাজার ৯০০ টাকার পণ্য থাকার কথা রয়েছে।

সিঅ্যান্ডএফ এজেন্ট মেরিনার্স ফ্রেইগ্ড সিস্টেমের পরিচালক মো. শহিদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, একটি কন্টেইনার খোলার পর সেটি খালি পাওয়া গেছে। পরে অন্য কন্টেইনারটি খোলেননি বন্দর সংশ্লিষ্টরা। তাদের আশঙ্কা ওই কন্টেইনারটিও খালি থাকতে পারে।

এ ঘটনার বিষয়ে আমদানিকারক জিমঅ্যান্ডজেসি কম্পোজিটের পক্ষ থেকে মোংলা বন্দরের কাস্টমস হাউজের কমিশনার, মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালকসহ (ট্রাফিক) সংশ্লিষ্ট দপ্তরে ওই দিনই লিখিত অভিযোগ করা হয়।

ঢাকার সাভারের মেসার্স প্রিয়াংকা ফ্যাশন লিমিটেড নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠানের কনটেইনারেও ঘটেছে ভুতুড়ে ঘটনা। তাদের কনটেইনারে ১৯ হাজার ৭২০ কেজি পণ্য (ফেব্রিক্স) কম পাওয়া গেছে। আমদানীকারকের নিয়োজিত সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স হাইড্রোসিম বাংলাদেশের গত ১০ ফেব্র“য়ারি বিল অব এন্ট্রির (নং-২৮৯১) মাধ্যমে বন্দরে রক্ষিত কন্টেইনার খোলার আবেদন করেন। তাদের কন্টেইনারটি (টিসিএনইউ-২৬০৯৬২৪) খুলে ২১৬ বেইল, অর্থাৎ ৮ হাজার ২৬০ কেজি পণ্য পাওয়া যায়। কিন্তু এলসি মোতাবেক তাতে ৬৬১ বেইল, ২৭ হাজার ৯৮০.১০ কেজি পণ্য থাকার কথা ছিল।

সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স হাইড্রোসিম বাংলাদেশের খুলনার কর্মকর্তা মো. রাহাত হোসেন বলেন, কন্টেইনারের এক কোনায় মাত্র ২১৬ বেইল পণ্য পাওয়া গেছে। বিষয়টি আমদানীকারক প্রতিষ্ঠানকে অবগতসহ সেদিনই লিখিত ভাবে মোংলা বন্দরের কাস্টমস হাউজের কমিশনার, মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালকসহ (ট্রাফিক) সংশ্লিষ্ট দপ্তরে জানানো হয়।

দুটি আমদানিকারক প্রতিষ্ঠানের পণ্য খোয়া যাওয়ার অভিযোগ পাওয়ার কথা নিশ্চিত করে মার্কস শিপিং লাইন্সের খুলনা অফিসের কর্মকর্তা শমসের আলী জানান, অভিযোগগুলো প্রধান কার্যালয়ে পাঠিয়েছেন তারা। বিষয়টি বন্দরের জন্য খুবই স্পর্শকাতর বলে মন্তব্য করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের (ট্রাফিক) পরিচালক মো. মোস্তফা কামাল। তবে তিনি বলেন, কন্টেইনারের ঘোষিত পণ্য কীভাবে বা কোন জায়গা থেকে খোয়া গেছে তা আগে খতিয়ে দেখা প্রয়োজন।

(ঢাকাটাইমস/২৯ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :